কলকাতা বিভাগে ফিরে যান

অন্য প্রেমের গল্প নিয়ে সিনেমা উৎসব কলকাতায়

January 21, 2020 | 2 min read

অন্য প্রেমের গল্প নিয়ে সিনেমা উৎসব কলকাতায়। ছবি সৌজন্যেঃ Facebook

সিনেমা যদি কোনো প্রেমের গল্প বোনে, তা কেন শুধুমাত্র বিষমকামীই হবে? তা মূলস্রোতের বলে? সমাজস্বীকৃত বলে? তার বাইরেও না-বিষমকামী প্রেমের একটা বড় জগৎ আছে।  তার নিজস্ব গল্প আছে, সম্পর্ক আছে, সম্পর্কহীনতাও আছে বইকি। আছে ঘর বাঁধতে চাওয়ার ইচ্ছেও। এমন নয় যে, পৃথিবীজুড়ে অসংখ্য সিনেমায় এই গল্পগুলো উঠে আসছে বহুদিন ধরেই।  ভারতেও আস্তে আস্তে ছকভাঙা সিনেমা হচ্ছে। হচ্ছে, কিন্তু উৎসব? ‘কাশিশ’ ছিল তেমনই একটি চেষ্টা। 

‘এলজিবিটিকিউ-দের জীবন-নির্ভর সিনেমাকে সাধারণ মানুষের কাছে পৌঁছে দেওয়ার কাজই করে চলেছে কাশিশ।  সেই চেষ্টারই অংশ হিসেবে, আগামী ২১-২২ জানুয়ারি কাশিশের উদ্যোগে ভারতের আটটি শহরে আয়োজিত হতে চলেছে একটি প্রিমিয়ার।  কলকাতা, মুম্বাই, নিউ দিল্লি, ব্যাঙ্গালোর, হায়দ্রাবাদ, পুনে, নাগপুর আর চণ্ডীগড় – এই আটটি শহর একই দিনে আন্দোলিত হবে কাশিশের সৌজন্যে।  উপলক্ষ, ‘বেস্ট অফ কাশিশ’। চারটি শর্ট ফিল্ম মুক্তি পাবে এই প্রিমিয়ারে। এলজিবিটিকিউ সম্প্রদায়ের মানুষদের নিয়ে বোনা গল্প। ভারতে প্রথমবার কোনো মুভি থিয়েটারে মুক্তি পাবে এলজিবিটিকিউ-দের নিয়ে তৈরি শর্ট ফিল্ম।  ঐতিহাসিক ঘটনা তো বটেই!

যে চারটি শর্ট ফিল্ম দেখানো হবে, তা হল – ‘আ মনসুন ডেট’(পরিচালক – তনুজা চন্দ্র), ‘ইউ ফর ঊষা(পরিচালক – রোহন কানাওয়াডে), ‘দ্য ফিশ কারি’(পরিচালক – অভিষেক ভার্মা) এবং ‘লাডলি’(পরিচালক – সুদীপ্ত কুণ্ডু)।  কলকাতার যশোর রোড পিভিআর, অর্থাৎ ডায়মন্ড প্লাজায় স্ক্রিনিং হবে এই শর্ট ফিল্মগুলির। অন্যদিকে, কাশিশের সঙ্গে হাত মিলিয়েছে ‘ভিকাও’ অনলাইন টিকিট বুকিং-এর ওয়েবসাইট-টিও। সেখান থেকেই টিকিট কাটতে পারছেন দর্শকরা।  এবং, আজ থেকে বুকমাইশো-তেও পাওয়া যাবে ‘বেস্ট অফ কাশিশ’-এর টিকিট। 

কলকাতায় ‘কাশিশ’-এর এই উদ্যোগের সঙ্গে জড়িত স্বেচ্ছাসেবী সংগঠন ‘প্রান্তকথা‘ও।  এই নিয়ে তৃতীয় বছর তারা যৌথভাবে এমন আয়োজন করল। উদ্দেশ্য একটাই, মূলস্রোতের সিনেমা হলগুলিতে যেন এই ধারার সিনেমা দেখতে সব ধরণের মানুষই আসতে পারে।  নইলে এলজিবিটি-দের জীবনের প্রেম ‘অপর’ হয়েই থেকে যাবে চিরকাল। কিন্তু প্রান্তকথা চায় না, তারা ‘অপর’ হয়েই থেকে যাক। সে-কারণেই এমন উদ্যোগে নিজেদের শামিল করেছে স্বেচ্ছাসেবী সংগঠনটি।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Kashish Premier

আরো দেখুন