কলকাতা বিভাগে ফিরে যান

নেতাজির জন্মদিনে, তার প্রিয় দোকান থেকে সবার জন্য বিনামূল্যে তেলেভাজা

January 23, 2020 | < 1 min read

শুনতে অবিশ্বাস্য লাগতে পারে তবে উত্তর কলকাতায় একটি তেলেভাজার দোকানে ২৩শে জানুয়ারি থাকে গ্রাহকদের জন্য অভিনব উপহার। নেতাজির জন্মদিন উপলক্ষে এই দিন বিনামূল্যে তেলেভাজা বিতরণ করা হয় এই দোকানে।

কথিত আছে যে নেতাজি কলেজ স্ট্রিটে অবস্থিত লক্ষ্মীনারায়ণের দোকানে তেলেভাজা খেতে আসতেন। মেয়র, কংগ্রেস সভাপতি বা এমনকি ফরোয়ার্ড ব্লকের প্রতিষ্ঠাতা হিসেবে নেতাজি বহুবার এই দোকানে এসেছেন তেলেভাজা খেতে। লক্ষ্মীনারায়ণও নেতাজির অনুসারী ছিলেন।

কলেজ স্ট্রিটে অবস্থিত লক্ষ্মীনারায়ণের সেই দোকান।

তেলেভাজা উত্তর কলকাতার অন্যতম বিশেষত্ব। অনেকেই কলকাতায় এলে একবার এই দোকানটি দেখতে আসেন। উত্তর কলকাতায় বিশেষত শ্যামবাজার, বাগবাজার এবং শ্যামপুকুরে বেশ কয়েকটি তেলেভাজার দোকান রয়েছে। ১৯৪২ সাল থেকে ২৩শে জানুয়ারির দিন লক্ষ্মীনারায়ণ গ্রাহকদের বিনামূল্যে তেলেভাজা বিতরণ করা শুরু করেন, নেতাজির জন্মদিন উদযাপন করার উদ্দেশে।

৪০ এর সেই টালমাটাল দশকে ইংরেজরা নেতাজির নিকটবর্তী ব্যক্তিদের গ্রেপ্তার করত এবং তাদের পরিবারের সদস্যদের কোনও না কোনও অজুহাতে নির্যাতন করত। পুলিশকে এড়াতে লক্ষ্মীনারায়ণ তার নিয়মিত গ্রাহকদের বাড়িতে চুপিসারে তেলেভাজার একটি প্যাকেট পাঠাতেন। ১৯৪৭ সালে ভারত স্বাধীন হওয়ার পর দোকান থেকেই তিনি তেলেভাজা বিতরণ শুরু করেন।

উত্তরাধিকার সূত্রে তাঁর তৃতীয় প্রজন্ম এই প্রথা এগিয়ে নিয়ে চলেছে। এখন, মালিক মোহন কুমার গুপ্ত, তাঁর ঠাকুরদার পদাঙ্ক অনুসরণ করে চলেছেন। তেলেভাজা বিতরণ সকাল থেকে বিকেল পর্যন্ত চলে। মোহন গুপ্তকে হাতজোড় করে অভ্যাগতদের স্বাগত জানাতে দেখা যায়।

TwitterFacebookWhatsAppEmailShare

#23rd January, #Free Telebhaja, #Kolkata

আরো দেখুন