বিনোদন বিভাগে ফিরে যান

সামাজিক ট্যাবু নিয়ে প্রশ্ন তুলল ‘মিছিল’

January 25, 2020 | < 1 min read

মেয়ে মানেই নানা নিষেধাজ্ঞা, নানা বেড়াজাল, নানা লক্ষণরেখা।যতই স্বতন্ত্র ও বাস্তববাদী মতবাদ-মতাদর্শ জানা থাক, কিন্তু, সেটা বাইরে প্রকাশ করা যাবেনা। যুগ বদলালেও মেয়েদেরকে কেন্দ্র করে এরকম যাবতীয় চিন্তাধারা আজও প্রচ্ছন্ন ভাবে চলছে সমাজে।

তবে সময়ের সঙ্গে সঙ্গে স্লথ গতিতে হলেও বদলাছে সমাজের চিন্তাধারা। তাই বলে মিটিং-মিছিলে যাওয়া? হাঁটা? এইসব পরিবর্তন সমাজের উচ্চশ্রেণীর মাথায় ঢুকলেও মধ্যবিত্ত ঘরের কোনও মেয়ে যদিও আজও মিছিলে যায়, তবে পরিবার কিংবা আশেপাশের বিভিন্ন স্তরের মানুষের কাছ থেকে ছুটে আসে ব্যাঙ্গ বিদ্রূপ। এমনকী, বিয়ে ঠিক হওয়া মেয়ের বিয়েও আটকে যাওয়ার সম্ভবনা প্রবল।

এসবের বিশদ কারণ নিয়েই আসছে ‘মিছিল’ চলচ্চিত্র। গল্পের মুখ্য চরিত্র শ্রীময়ী। মুখ্য চরিত্রে বাসবদত্তা চট্টোপাধ্যায়। বিয়ে ঠিক হয়ে গিয়েছে মেয়েটির। সবকিছুই ভাল চলছিল। কিন্তু একদিন এক মিছিলে হাঁটাই তার জীবনের কাল হয়ে ওঠে। পরিবারিক উদ্যোগে ঠিক হওয়া বিয়েও ভেস্তে যেতে বসে। মেয়েটি ভাবে, মিছিলে হেঁটে সে কী অপরাধ করে ফেলল! কিন্তু কেন? 

সেই প্রশ্নগুলোই তুলেছে ‘মিছিল’। সুরজিৎ নাগ এবং উজ্জ্বল বসুর যৌথ পরিচালনায় তৈরী হয়েছে এই ছবি ‘মিছিল’ মুক্তি পেল ২৪ জানুয়ারি। খ্যাতনামা লেখক প্রচেত গুপ্ত’র লেখা ‘শ্রীময়ী’ উপন্যাসের উপর ভিত্তি করে তৈরী হয়েছে ‘মিছিল’। অভিনয়ে শান্তিলাল মুখোপাধ্যায়, সমদর্শী, ভাস্বর চট্টোপাধ্যায়, রুমকি চট্টোপাধ্যায় প্রমুখ।  ছবির সংগীত করেছেন রাজা নারায়ণ দেব।

TwitterFacebookWhatsAppEmailShare

#Michil Movie, #Michil, #Bengali Cinema

আরো দেখুন