কলকাতা বিভাগে ফিরে যান

ঐতিহ্য নিয়ে দাঁড়িয়ে কলকাতার ইহুদী উপাসনালয়

January 25, 2020 | 3 min read

ছবি সৌজন্যেঃ Bivas Bhattacharjee

ক্যানিং স্ট্রিট আর ব্রাবোর্ন রোডের ক্রসিং। পাশ দিয়ে বেখেয়ালে হেঁটে যেতে যেতে চোখে পড়তে পারে টকটকে লাল এক তিনকোণা মিনার। ইতালিয় রেনেসাঁসের সময়ের স্থাপত্যের আদলে তৈরী ইহুদীদের উপাসনালয় মাগেন ডেভিড সিনাগগ এমনই এক জায়গা। কলকাতায় ইহুদিদের হাতে গোনা কয়েকটি উপাসনাস্থলের মধ্যে অন্যতম বিখ্যাত এটি। এমন সুন্দর সিনাগগ সমগ্র প্রাচ্যে দুর্লভ। একটু দূরেই পোলক স্ট্রিটে ইহুদিদের আর একটি উপাসনালয় বেথ এল সিনাগগ। সৌন্দর্য আর স্থাপত্যে এটিও অনবদ্য।

ব্রিটিশ শাসনকালে কলকাতা যখন বাণিজ্যনগরী হিসেবে ফুলেফেঁপে উঠেছিল সেই সময় বাগদাদি ইহুদিরা এ দেশে আসে। সিরিয়ার আলেপ্পা থেকে ১৭৯৮-এ শালোম ওয়াদিয়া কোহেন নামে এক ইহুদী সুরাত হয়ে প্রথম কলকাতায় পা রাখেন।

দ্বিতীয় বিশ্বযুদ্ধ নাগাদ বহু ইহুদী ছিলেন কলকাতায়। রিয়াল এস্টেট, চলচ্চিত্র আর গ্ল্যামারের দুনিয়া ঝলমলে হয়ে ওঠে এঁদের উজ্জ্বল উপস্থিতিতে। শিক্ষা বা নারীদের প্রগতিশীলতাতেও এঁদের অবদান কম ছিল না। নির্বাক চলচ্চিত্র যুগের নামী অভিনেত্রী আরতি দেবী আসলে ছিলেন ইহুদী। তাঁর নাম ছিল রাচেল সোফাইয়ার। এসথার ভিক্টোরিয়া আব্রাহাম, যিনি প্রমীলা নামে অধিক প্রসিদ্ধ ছিলেন তিনি স্বাধীন ভারতের প্রথম ‘মিস ইন্ডিয়া’ ছিলেন। ১৯৬৭-তে তাঁর মেয়েও ‘মিস ইন্ডিয়া’ হন।

রিয়েল এস্টেট এবং কিছু কিছু ব্যবসায় ইহুদী এজরাদের একচেটিয়া ছিল। কলকাতার এজরা স্ট্রিট, মেডিক্যাল কলেজের মধ্যে এজরা বিল্ডিং, চৌরঙ্গি ম্যানসন সমেত আরও বেশ কিছু বাড়ি এজরারা তৈরী করেন। এজরা স্ট্রিটের সমস্ত বাড়ির মালিক ছিলেন এজরারাই। অর্থ আর প্রতিপত্তিতে এর পরেই নাম আসে গাব্বেদের।

আলিপুর চিড়িয়াখানায় গাব্বে হাউস এদেরই অবদান। নিউ মার্কেটের নাহুম, যার কেক কলকাতায় এখনও বড় প্রিয়, সেটিও ইহুদীদেরই। স্বাধীন ইজরায়েল গঠন এবং আরও নানা কারণে একসময় দলে দলে ইহুদী ভারতবর্ষ ছেড়ে চলে যাওয়া শুরু করে। একসময় পাঁচ হাজারেরও বেশী ইহুদী ছিলেন কলকাতায়। এখন সংখ্যাটা মেরেকেটে ২০।

যে ক’জন এখনও এই শহরে, এই শহরটাকে ভালবেসে রয়ে গিয়েছেন তাঁরা কিন্তু শক্ত মুঠিতে ধরে রেখেছেন তাঁদের হারিয়ে যাওয়া স্মৃতি, ভালবাসা। এই উদ্দেশ্যেই সময়ের ছাপ পড়ে যাওয়া মাগেন ডেভিড সিনাগগ এবং বেথেল এল-এর সংস্কার শুরু করা হয়। প্রায় দুই বছর বন্ধ থাকার পর সম্প্রতি সিনাগগ দু’টি খুলে দেওয়া হয়েছে।

এলিয়াস ডেভিড এজরা তাঁর বাবা জোসেফ এজরার স্মৃতিতে ১৮৮৪-তে তৈরী করেন মাগেন ডেভিড সিনাগগ। ইতালিয় রেনেসাঁর আদলে লাল ইট দিয়ে তৈরী বহিরঙ্গ। ভিতরে ঐতিহ্য, সাবেকিয়ানা দিয়ে যেন মুড়ে দিয়েছে সিনাগগটির প্রতিটি কোণ। উঁচু জানলা আর ছাদে লাগানো বহু রংয়ের কাচের টুকরো থেকে সূর্যের আলো প্রতিফলিত হয়ে সিনাগগের থামগুলি ঝিলমিল করছে। বিরাট হলের মাঝখানে মঞ্চের মতো উঁচু জায়গা। এখানে রাবাই, অর্থাৎ ইহুদী পুরোহিতরা বিশিষ্টদের নিয়ে দাঁড়াতেন প্রার্থনার সময়। 

হলের শেষ প্রান্তে গ্যালারির মতো একটি জায়গা রয়েছে। সিঁড়ি দিয়ে উঠতে হয় এখানে। সিনাগগগুলির এই জায়গাটি সব থেকে সুন্দর। কারুকার্যময় কাঠের রেলিং দিয়ে ঘেরা। এখানে রয়েছে তিনটি দরজা। এর ভিতরে রক্ষিত রয়েছে ইহুদীদের পবিত্র গ্রন্থ তোরা। ইহুদীদের ধর্মশাস্ত্রের প্রথম পাঁচটি গ্রন্থের সমাহার ‘তোরা’। গ্যালারিতে ওঠা গেলেও এই ঘরে ঢোকার অনুমতি দেওয়া হয় না। এর ওপরে রয়েছে একটি হাফ ডোম বা অর্ধ গম্বুজ। ঘন নীল দেওয়ালে সাদা সোনালী তারাগুলি ভারি সুন্দর।

মাঝের দরজার উপর রয়েছে ইহুদী ধর্মের প্রতীক মেনোরা বা বাতিদান আর মাগেন ডেভিড। মেনোরা-র দুই দিকে তিনটি করে মোট ছটা শাখা বা ব্রাঞ্চ থাকে। মেনোরা-র পাশে থাকে ছটি মুখের তারা। একে বলে মাগেন ডেভিড বা ইহুদী শিল্ড অব ডেভিড। এই ছয় মুখের তারার অর্থ, ঈশ্বর পূর্ব পশ্চিম উত্তর দক্ষিণ উপর এবং নীচ— এই ছয় দিক দিয়ে ভক্তকে রক্ষা করেন। মাঝের দরজার ঠিক ওপরে রয়েছে একাধিক হিব্রু ইনস্ক্রিপশন। এরই সঙ্গে রয়েছে টেন কম্যান্ডমেন্টস বা আসেরেত হাদিব্র। ৬১৩টি নির্দেশের মধ্যে প্রথম ১০টি নির্দেশ যা ইহুদিরা পালন করে। প্রতিটি দরজার পরদাতেও টেন কম্যান্ডমেন্টস রয়েছে। সিনাগগের মূল হল থেকে উপরে সিঁড়ি উঠে গিয়েছে। ব্যালকনির মতো এই জায়গায় মহিলারা প্রার্থনা করতেন।

পোলক স্ট্রিটে বেথ এল সিনাগগের জন্য ১৮৫৬-তে জমি কেনেন ডেভিড জোসেফ এজরা এবং ইজিকিয় জুডা। তৈরীও করা হয় সিনাগগটি। কিন্তু ১৮৮৫-তে মাগেন ডেভিড তৈরীর পর যখন সেটাই মূল আকর্ষণ হয়ে দাঁড়ায় তখন এলিয়াস সালোম গাব্বে ঢেলে সাজান বেথ এল সিনাগগটি। সেই সময় এর জন্য খরচ হয়েছিল লক্ষাধিক টাকা। বেথ এল-এর মানে হল ঈশ্বরের ঘর। মার্বেলের সিঁড়ি পেরিয়ে ভিতরে ঢুকলে মনে হয় সার্থক নামকরণ। বিরাট হলঘরে দেখার মতো সুন্দর ঝাড়লণ্ঠন। মাগেন ডেভিডের মতোই সিঁড়ি দেওয়া মঞ্চ রাবাইদের দাঁড়ানোর জন্য। একই রকম ওপরে ব্যালকনি ঘেরা জায়গা মেয়েদের প্রার্থনা করার জন্য।

মধ্যপ্রাচ্যে ইহুদি আর মুসলমানদের সম্পর্কে টানাপড়েন থাকলেও তার বিন্দুমাত্র ছাপ কোনওদিন কলকাতায় পড়েনি। এখানে সব ক’টি সিনাগগ দেখভালের দায়িত্বে রয়েছেন মুসলমানরা। এমনকি, তোরা যে ঘরে রক্ষিত আছে সেখানেও ঢুকতে পারেন এঁরা। প্রার্থনার সময় ইহুদীরা টুপির মতো যে আবরণ দিয়ে মাথা ঢাকেন সেই কিপা নিজেরা তো পড়েনই, যাঁরা সিনাগগগুলি দেখতে আসেন তাঁরা মাথায় রেখেছেন কি না সে দিকেও কড়া নজর থাকে এঁদের। জুয়িশ গার্লস স্কুলেও মুসলিম মেয়েরাই পড়ে এখন।

ইহুদী নিয়মে প্রার্থনা করার জন্য কমপক্ষে দশ জন পুরুষ দরকার, যাকে হিব্রুতে মিনইয়ান বলা হয়। লোকের অভাবে তাই বহু দিন বন্ধ হয়ে গিয়েছে নিয়মিত প্রার্থনা। কিন্তু আজও কেউ কেউ নিয়মিত সিনাগগে আসেন। প্রথামতো শুক্রবার এসে জলে ভাসমান মোম জ্বালিয়ে যান। শনিবার প্রার্থনায় বসেন। এখন এই শহর ওঁদেরই। কলকাতা ছেড়ে কোথাও যেতে চান না এঁরা। যত দিন বেঁচে আছেন এই শহরেই নিজেদের মতো করে ভক্তি আর প্রেম উৎসর্গ করেন ঈশ্বরকে।

TwitterFacebookWhatsAppEmailShare

#কলকাতা, #ইহুদী উপাসনালয়

আরো দেখুন