পেটপুজো বিভাগে ফিরে যান

যতই খিদে পাক, খাবেন না এই খাবারগুলি

January 26, 2020 | 2 min read

খিদে পেলে সামনে যা আছে তাই পেটে চালান করে দিতে ইচ্ছে হয়। এমন কিছু খাবার আছে যা এমন খিদের সময়ে মোটেই খাওয়া ঠিক না। দেখে নেওয়া যাক সেই নিষিদ্ধ খাবারের তালিকাঃ-

ঝাল খাবার| ছবি সৌজন্যে: Askmen

১) ঝাল খাবার: লাঞ্চ সারতে দেরী হচ্ছে। তাই হাতের কাছে পাওয়া ঝাল ঝাল কোনও মুখরোচক খাবার অর্ডার করে বসলেন আর তা দিয়েই মধ্যাহ্নভোজ সেরে নিলেন। ফল? আপনার হজমের সমস্যা শুরু হবে। 

খালি পেটে ঝাল খেলে এই মশলা আপনার পাকস্থলীর আবরণের  ওপর সরাসরি প্রভাব ফেলবে। তাহলে কী করবেন? ঝাল খাবার খাওয়ার আগে দুধ বা দই খেতে হবে যাতে সরাসরি ঝালের প্রভাব পাকস্থলীর ওপর না পড়ে।

ফল| ছবি সৌজন্যে: Crosswalk

২) ফল: খালি পেটে ফল খেতে নেই। একটা আপেল বা একটা কলা খেয়ে বেশীক্ষণ থাকতে পারবেন না। ফলে আপনার খিদে খিদে ভাব দ্রুত ফিরবে। এর সঙ্গে আপনাকে খেতে হবে কোনও প্রোটিনযুক্ত খাবার। ফলের সঙ্গে খেতে পারেন সামান্য বাদাম, পিনাট বাটার বা পনির।

কফি| ছবি সৌজন্যে: Enjoyjava

৩) কফি বা সস: এই সব খাবার খালি পেটে খেলে অ্যাসিডিটি তৈরী করে। এতে পেট খারাপ হবার সম্ভাবনা হয়। বিশেষ করে যাদের গ্যাস্ট্রিকের সমস্যা রয়েছে, তাদের জন্য খালি পেটে কফি পান করা হানিকারক। সবজি পেটের জন্য এতোটা ক্ষতিকর না, সবজির সালাদ খেতে পারেন। সেদ্ধ ডাল বা সেদ্ধ মুরগীর মাংসও খাওয়া যেতে পারে।

চিপস| ছবি সৌজন্যে: Today-Show

৪) বিস্কুট বা চিপস: এমনটা হতে পারে যে আপনি আর দুই ঘন্টা পর লাঞ্চ করবেন। তাই এখন হালকা কিছু খেতে চাইছেন। তা বলে বিস্কুট বা চিপস একেবারেই নয়। ছোট এক প্যাকেট বিস্কুট বা চিপস বেশিক্ষণ পেটে থাকবে না। এগুলিতে থাকা কার্বোহাইড্রেট কিছু ক্ষণের মধ্যেই হজম হয়ে যাবে। ফলে খিদে খিদে ভাব দ্রুত ফিরবে। সে ক্ষেত্রে খেতে পারেন ২৫০-৩০০ ক্যালোরির একটা স্যান্ডউইচ বা একটা কেক।

TwitterFacebookWhatsAppEmailShare

#Life Style, #Hungry Time, #Foods To Avoid

আরো দেখুন