কলকাতা বিভাগে ফিরে যান

কলকাতার অফবীট মিউজিয়াম

January 30, 2020 | 3 min read

কলকাতা জাদুঘর বা ইন্ডিয়ান মিউজিয়ামের কথা কেই বা না জানে। ছোটবেলায় আমরা সবাই একবার অবশ্যই গেছি। সারা পৃথিবীর তাক লাগিয়ে দেওয়ার মতো ঐতিহাসিক সব নিদর্শন। কিন্তু আমরা অনেকেই হয়তো জানি না ইন্ডিয়ান মিউজিয়ামই কলকাতার একমাত্র মিউজিয়াম নয়।

কলকাতায় ছড়িয়ে ছিটিয়ে রয়েছে আরও বেশ কিছু মিউজিয়াম, যাদের সংগ্রহ-ও নেহাত কিছু কম নয়। একবার সেই মিউজিয়ামগুলি দর্শন করলে একেবারেই আশাহত হতে হবে না আপনাকে। বরং ফেরার সময় ঝুলিতে নিয়ে আসবেন একগুচ্ছ জ্ঞান।

এরকমই কয়েকটি অপেক্ষাকৃত কম পরিচিত মিউজিয়াম ঘুরে ফেলুন এই শীতে।

মেটকাফে হল
ডালহৌসি এলাকায় মিলেনিয়াম পার্কের ঠিক উল্টো দিকেই অবস্থিত ব্রিটিশ আমলের এই সুবিশাল স্থাপত্যটি। আর এখানেই তুলে ধরা হয়েছে প্রায় গোটা কলকাতাকে। কলকাতার প্রতিটি ছোট বড় ঐতিহ্যকে সংরক্ষণ করা হয়েছে এখানে।

ছবি সৌজন্যেঃ wikimapia.org

ঢুকতেই একটা আস্ত দেওয়াল জূড়ে দেখা যাবে বাংলার কালজয়ী সব সিনেমার পোস্টার, ছবি। তারপর রয়েছে কলকাতার ঐতিহ্য টানা রিক্সা, কাঠের নৌকা, কলকাতার বিভিন্ন মনীষীদের কোটস। তারপর আরও রয়েছে বিভিন্ন ফোটগ্রাফারদের তোলা বাংলার বিভিন্ন উৎসবের ছবি।

একটা পুরো ঘর জুড়ে তুলে ধরা হয়েছে কলকাতার বারো মাসের তেরো পার্বণ। সব থেকে আকর্ষণীয় যে মূর্তিটা সেটি হল মাটির একটি দুর্গা মূর্তি। কুমোরটুলির শিল্পীর তৈরী এই মূর্তিটি নৈপুণ্যের ছোঁয়ায় ভরা।

কলকাতা মানেই খাদ্যরসিক বাঙালি। ছবিতে তুলে ধরা হয়েছে কলকাতার বিভিন্ন স্ট্রীট ফুডের ছবি।

একটি ঘরে রয়েছে এক প্রকান্ড টোপর। টাইপরাইটার, গ্রামাফোন কি নেই এককথায়। কলকাতাকে খুব কম পরিসরে ঘুরে দেখতে চাইলে অবশ্যই ঘুরে আসুন এই মিউজিয়ামটি।

বোট মিউজিয়াম
কাঁকুড়গাছি আম্বেদকার ভবনে অবস্থিত এই মিউজিয়ামটির গোটা দেশে কোন জুড়ি নেই। ২০১৪ সালে এই মিউজিয়ামটি উদ্বোধন করা হয়।

এখানে দেখতে পাওয়া যাবে বাংলার ঐতিহ্য বিভিন্ন ধরনের নৌকো। সপ্তডিঙ্গা মধুকর, ময়ূরপঙ্খী, অশ্বমুখ, সিংহ মুখ, বজ্র সব রকমের নৌকো দেখতে পাওয়া যাবে।

ছবি সৌজন্যেঃ- scroll.in

কলকাতা পুলিশ মিউজিয়াম
২০০০ বর্গ ফুটের এই মিউজিয়ামটি কলকাতা পুলিশের ঐতিহ্যময় ইতিহাসের কথা বলে। আচার্য প্রফুল্ল চন্দ্র রোডে অবস্থিত এই মিউজিযামটিতে স্বাধীনতার সময়ের বাজেয়াপ্ত করা বিভিন্ন জিনিস দেখতে পাওয়া যাবে। আর দেখতে পাওয়া যাবে কলকাতা পুলিস সম্পর্কিত অনেক কিছু তথ্য।

ছবি সৌজন্যেঃ- timesofindia.indiatimes.com

ট্রাম মিউজিয়াম
কলকাতা নামের সাথেই উচ্চারিত হয় ট্রাম কথাটি। আর এই ট্রাম নিয়েই ২০১৪ সালে খোলা হয় আস্ত একটা মিউজিয়াম। ময়দানে সিধু কানু ডহরে অবস্থিত এই ট্রাম মিউজিয়ামটি। সব চেয়ে মজার বিষয় হল কোন ইট পাথরের বিল্ডিং-এ নয়, বরং ১৯৩৮ সালে তৈরী একটি সচল ট্রামের ভেতরেই রয়েছে এই মিউজিয়ামটি। দেখতে পাওয়া যাবে ট্রামের ঐতিহ্যময় ইতিহাস। টিকিট মাত্র ১০ টাকা।

ছবি সৌজন্যেঃ- adarbepari.com

মাদার’স ওয়াক্স মিউজিয়াম
নিউটাউনে অবস্থিত এই মিউজিয়ামটি ২০১৪ সালে তৈরি হয়েছিল। লন্ডন মাদার’স ওয়াক্স মিউজিয়ামের মতই বিভিন্ন বিশিষ্ট মানুষের মোমের পুতুল রয়েছে। এন্ট্রি ফি জনপ্রতি ২৫০ টাকা।

ছবি সৌজন্যেঃ- steemit.com

একাধারে এখানে যেমন রয়েছে বিদ্যাসাগর, রবীন্দ্রনাথ, রামমোহন, ভগিনী নিবেদিতা, মাদার টেরেসার অবিকল মোমের মূর্তি ঠিক সেরকমই রয়েছে হেমন্ত, উত্তম কুমার, অমিতাভ, মান্না দের মূর্তি।

বাদ যাননি নতুন প্রজন্মের তারকারাও। রয়েছে শাহরুখ, শচীন, সালমানরাও। এই মূর্তিগুলির নৈপুন্য এমনই যে সত্যিকারের মানুষ ভেবে ভুল হবে। আসল নকল চেনার জো নেই। একবার ঘুরে আসুন পয়সা ওষুল হবেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#museums, #Palace, #Kolkata, #Bengal

আরো দেখুন