দেশ বিভাগে ফিরে যান

‘ইয়ে লো আজাদি’, জামিয়ার বাইরে সিএএ বিরোধী মিছিলে গুলি যুবকের

January 30, 2020 | < 1 min read

সংশোধিত নাগরিকত্ব আইন (সিএএ) বিরুদ্ধ মিছিল চলাকালীন এ বার দিল্লির জামিয়া মিলিয়া ইসলামিয়া বিশ্ববিদ্যালয়ের বাইরে গুলি চলল। বৃহস্পতিবার মহাত্মা গাঁধীর ৭২তম মৃত্যুবার্ষিকী। সেই উপলক্ষে রাজঘাটের দিকে মিছিল করে যাচ্ছিলেন জামিয়ার পড়ুয়া-সহ সাধারণ মানুষ। সেই সময়ই ওই মিছিল লক্ষ্য করে পিস্তল তাক করেন এক যুবক। ‘ইয়ে লো আজাদি’ বলেই আন্দোলনকারীদের লক্ষ্য করে গুলি চালান তিনি। তাতে এক শাদাব নামের জামিয়ার এক পড়ুয়া জন আহত হয়েছেন বলে জানা গিয়েছে। তাঁর হাতে গুলি লেগেছে।

গোপালের এই ছবিটি কসাবের কথা মনে করিয়ে দিচ্ছে, টুইট করেছেন অনেকেই। ছবি সৌজন্যে: রয়টার্স

গোটা ঘটনায় দিল্লি পুলিশকেই কাঠগড়ায় তুলেছেন আন্দোলনকারীরা। তাঁদের অভিযোগ, মিছিল ঘিরে যাতে কোনওরকম অশান্তি না বাধে তার জন্য আগে থাকতেই জামিয়ার বাইরে পুলিশ মোতায়েন ছিল। বিক্ষোভকারীদের আটকাতে হোলি ফ্যামিলি হাসপাতালের সামনে ব্যারিকেডও বসানো হয়। তাতে দমে না গিয়ে রাস্তার উপরই বসে পড়েন আন্দোলনকারীরা। তখনই পুলিশি নিরাপত্তা টপকে পিস্তল হাতে মিছিলের একেবারে সামনে চলে আসেন অভিযুক্ত। আন্দোলনকারীদের লক্ষ্য করে গুলি চালান তিনি।

সেইসময় তাঁকে বাধা দেওয়ার বদলে পুলিশ কার্যত নীরব দর্শকের ভূমিকা পালন করছিল। এর আগে, একই ঘটনার সম্মুখীন হয় দিল্লির শাহিন বাগ। সিএএ বিরোধী অবস্থান বিক্ষোভ চলাকালীন মঙ্গলবার পিস্তল হাতে সেখানে ঢুকে পড়েন এক ব্যক্তি। আন্দোলনকারীদের তিনি হুমকিও দেন বলে অভিযোগ। তবে গুলি চালানোর আগেই তাঁকে নিরস্ত করা হয়।

জানা গিয়েছে যুবকের নাম ‘রামভক্ত গোপাল’। আজকের ঘটনার আগে বহুবার ফেসবুকে লাইভ করে জামিয়া যাওয়ার কথা বলেন তিনি।

https://www.facebook.com/rambhakt.gopal/videos/489687135296091/
TwitterFacebookWhatsAppEmailShare

#Jamia, #Jamia Milia Islamia University., #Delhi Police, #Gopal, #CAA Protest, #CAA, #NRC-CAA Protest, #Anti-CAA Protests

আরো দেখুন