বিবিধ বিভাগে ফিরে যান

ফিরে দেখা – কলকাতা বইমেলার সেই ভয়াবহ অগ্নিকাণ্ড

February 1, 2020 | 2 min read

বই মেলার কালোদিন, ছবি সৌজন্যেঃ আনন্দবাজার পত্রিকা

১৯৯৭ সালের ৩ ফেব্রুয়ারি। কলকাতা বইমেলার ইতিহাসে আজও এই দিনটি কালো। সেবারের বিদেশী থিম দেশ ফ্রান্স। সেই বছরই বইমেলার থিম হিসাবে প্রথমবার বিদেশকে যোগ করা হয়। থিম প্যাভিলিয়নটি সাজানো হয়েছিল প্যারিসের ল্যুভর মিউজিয়ামের আদলে। বইমেলার উদ্বোধন করেছিলেন স্বনামধন্য ফরাসি সাহিত্যিক জাঁক দেরিদা।
সে এক বিশাল ব্যাপার, কিন্তু হঠাৎ দাবানলের মতো আগুন গ্রাস করে বইমেলাকে। মুহূর্তে আগুন ছড়িয়ে পড়েছিল। দমকল এসেও বিশেষ লাভ হয়নি, পুড়ে ছাই হয়ে যায় একের পর এক বইয়ের স্টল।

সোমবার, আরও একটা ৩ ফেব্রুয়ারি ২৩ বছর পেরিয়ে গেছে। তবু সেই কালো পোড়া দাগ যেন এখনও দগদগে। বইমেলার বহু প্রকাশক আজও শিউরে ওঠেন সেই দিনটার কথা মনে করে । মেলার ষষ্ঠদিনে দিনেই ভয়াবহ অগ্নিকান্ডে পুরো মেলা ভস্মীভূত হয়ে যায়। প্রচুর টাকার বই পুড়ে ছাই হয়ে গিয়েছিল। মেলায় পুড়ে যাওয়া বইয়ের ছাই বাতাসে উড়ে হাওড়া পর্যন্ত এসেছিল বলে শোনা যায়। আর সেই বইয়ের ছাই মাড়িয়ে দর্শনার্থীদের হাঁটতে হয়েছিল।

ঘটনার ভয়াবহতার জেরে যতীন শীল নামে এক দর্শনার্থীর হৃদরোগে আক্রান্ত হয়ে মৃত্যু হয়। অগ্নিকান্ডের সময় নিহত দর্শনার্থী যতীন শীলের স্মরণে প্রতিবছর মেলায় বার্ষিক পুরস্কার বিতরণীর পূর্বে দু’ মিনিট নীরবতা পালন করা হয়।
তৎকালীন পশ্চিমবঙ্গ সরকার এবং উদ্যোক্তাদের তৎপরতায় তিনদিন পরে ফের নতুন করে বইমেলা শুরু করা হয়। দমকলের তরফ থেকে জানানো হয়েছিল, আগুন লেগেছিল একটি ফুডস্টলের গ্যাস সিলিন্ডার থেকে। এরপর থেকেই কার্যত মেলার মাঠে ধূমপান ও আগুন জ্বালানো নিষিদ্ধ হয়ে যায়। ফুড স্টলগুলিকে মূল মেলাপ্রাঙ্গনের এক কোণে স্থান দেওয়া হয়।

২০১৬ সালে ৩০ জানুয়ারি আবারও আগুন লাগে কলকাতা বইমেলায়। ফের খাবারের স্টল থেকেই আগুন ছড়ায়। সেদিন জানা সকাল সাড়ে সাতটা নাগাদ ২২৩ নম্বর স্টল থেকে ছড়ায় আগুনটি। মেলা প্রাঙ্গণে থাকা দমকলের গাড়ির সঙ্গে আরও তিনটি গাড়ি ঘটনাস্থলে পৌঁছয়। তবে আগুন নেভানো সম্ভব হয়।

সময় পেরিয়েছে। ময়দানের এই ঘটনার পর বহু স্থান পরিবর্তন করে আজ বইমেলার স্থান সল্টলেক। ইতিহাসের গায়ে পোড়া দাগ লেগেছে, কিন্তু সেই দাগ নিয়েই এগিয়ে চলেছে আন্তর্জাতিক কলকাতা বইমেলা। এবছর ৪৪ বছরে পড়ল কলকাতা আন্তর্জাতিক বইমেলা। এবারের থিম রাশিয়া।

TwitterFacebookWhatsAppEmailShare

#Book Fair, #Bookfairkolkata

আরো দেখুন