দেশ বিভাগে ফিরে যান

নয়া ছক জামতাড়া গ্যাংয়ের

February 2, 2020 | 3 min read

নয়া ছক জামতাড়া গ্যাংয়ের। ছবি সৌজন্যেঃ https://www.afcea.org

২০১৪। ব্যাঙ্কের অফিসার পরিচয় দিয়ে এটিএম কার্ডের বিস্তারিত তথ্য হাতিয়ে গ্রাহকের অ্যাকাউন্ট সাফ করার প্রতারণা সবে শুরু হয়েছে কলকাতায়। লালবাজারের হাতে প্রথম ধরা পড়ে ঝাড়খণ্ডের জামতাড়ার এক নাবালক। তার কথায় ব্যাঙ্ক জালিয়াতি দমন শাখার গোয়েন্দারা অবাক। শুধু ‘হ্যালো’-তেই এত বড় প্রতারণার কারবার? ওই কিশোর জানায়, গ্রামের একজন তোতলা ছেলে বাদে সবাই সাইবার অপরাধে জড়িত। 

তখনই সামনে আসে, কী ভাবে বিনা পুঁজিতে শুধু প্রযুক্তি ও বুদ্ধিকে হাতিয়ার করে সাইবার বা অনলাইন ব্যাঙ্ক-প্রতারণাকে এক রকম কুটির শিল্প বানিয়ে ফেলেছে পশ্চিমবঙ্গ-ঝাড়খন্ড সীমান্ত লাগোয়া জামতাড়া জেলার বিশেষ করে নারায়ণপুর ও কার্মাটান্ড গ্রামের অল্পবয়সী ছেলেরা। গোয়েন্দা তথ্য অনুযায়ী, গোটা দেশের সাইবার ও অনলাইন জালিয়াতির রাজধানী হয়ে উঠেছে জামতাড়া। জামতাড়া গ্যাংয়ের ওই কীর্তি নিয়ে শুরু হয়েছে ওয়েব সিরিজও।

শীর্ষে জামতাড়াই

লালবাজার সূত্রের খবর, প্রত্যেক মাসে কলকাতা পুলিশের কাছে সাইবার ও ব্যাঙ্ক জালিয়াতি সংক্রান্ত অভিযোগ কমপক্ষে ৩০০টি জমা পড়ে। তার প্রায় ৮০ শতাংশেই জড়িত জামতাড়া গ্যাং। গত বছর কলকাতা পুলিশের হাতে জামাতাড়া গ্যাংয়ের ৮৫ জন সদস্য গ্রেপ্তার হয়েছে। কিন্তু অপরাধীরা ভুয়ো নথি দিয়ে সিমকার্ড কেনে, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলে। ফলে আসল লোককে অনেক সময়েই ধরা যায় না।

নয়া কৌশল

তবে অনলাইন লেনদেনে নিরাপত্তা যত আঁটসাঁট করার চেষ্টা করছে ব্যাঙ্ক, ততই নতুন কৌশল বেছে নিচ্ছে প্রতারকরা। এখন তাদের অপারেশনের সব চেয়ে বড় হাতিয়ার গুগল ও বিভিন্ন অনলাইন পেমেন্ট গেটওয়ে। লালবাজার তাই গুগলেরও দ্বারস্থ। সাইবার অপরাধ দমন শাখা ও ব্যাঙ্ক জালিয়াতি দমন শাখার তরফে গুগলকে চিঠি দেওয়া হয়েছে। পুলিশের বক্তব্য, গুগলের প্ল্যাটফর্মকে ব্যবহার করে প্রতারণায় গুগলের সুনাম নষ্ট হচ্ছে। ফলে, কাস্টমার সার্ভিস বলে যে সব নম্বর গুগলে দেওয়া হচ্ছে, সেগুলি নির্দিষ্ট ভাবে যাচাই করে তবেই আপলোড করুক গুগল।

অস্ত্র পেটিএম-ও

পেটিএমের কেওয়াইসি করানোর নামে প্রতারণায় ইতিমধ্যেই লালবাজারে শ’খানেক অভিযোগ জমা পড়েছে। এ ক্ষেত্রে প্রথমে গ্রাহককে পেটিএম অ্যাকাউন্ট মেয়াদ উত্তীর্ণ হয়ে গিয়েছে বলে মেসেজ পাঠানো হয়। সেই মেসেজের সঙ্গে দেওয়া থাকে প্রতারকদের নম্বর। আতঙ্কিত হয়ে ওই নম্বরে যোগোযোগ করলেই কেল্লা ফতে। 

কেআইসি পূরণ করে ওই ই-ওয়ালেট পুনরায় চালু করার জন্য নির্দিষ্ট কিছু অ্যাপ ডাউনলোড করতে বলা হয়। ‘কুইক ভিউ’ বা ‘টিম ভিউয়ার’-এর মতো অ্যাপ আসলে ফাঁদ। অমন অ্যাপে আসা ইউনিক অ্যাড্রেস কোড দিলেই গ্রাহকের মোবাইলের নিয়ন্ত্রণ নেয় প্রতারকেরা। স্মার্টফোনে থাকা ব্যাঙ্কিং অ্যাপের মাধ্যমে হাতিয়ে নেওয়া হয় টাকা।

গোয়েন্দারা জানাচ্ছেন, কেওয়াইসি-র মেয়াদ উত্তীর্ণ হয়েছে বলে পেটিএম বা এই ধরনের কোনও ই-ওয়ালেট মেসেজ পাঠায় না।

হাতিয়ার গুগল-পে, ফোন-পে

বালিগঞ্জের এক বাসিন্দা গাড়ির ভেঙে যাওয়া ব্যাক-লাইট বিক্রির জন্য ই-কমার্স সাইটে বিজ্ঞাপন দেন। প্রায় সঙ্গে সঙ্গে সেনা অফিসারের পরিচয়ে এক ব্যক্তি যোগাযোগ করেন তাঁর সঙ্গে। তিন হাজার টাকাও দিতে রাজি হন তিনি। তবে পুরো টাকা দেওয়া হবে গুগল পে-র মাধ্যমে। 

অগ্রিম পেমেন্ট করার নাম করে গুগল পে-তে বালিগঞ্জের ওই ব্যক্তিকে রিকোয়েস্ট পাঠানো হয়। টাকা পেতে পে অপশনে ক্লিক করে তাঁকে ইউপিআই পিন দিতে বলা হয়। আর তৎক্ষণাৎ তাঁর অ্যাকাউন্টে তিন হাজার টাকা ঢোকার বদলে বেরিয়ে যায় ৩০ হাজার টাকা। সম্প্রতি প্রায় একই রকম প্রতারণার স্বীকার হয়েছেন সঙ্গীতশিল্পী সৈকত মিত্র-সহ আরও কয়েক জন।

গোয়েন্দারা জানাচ্ছেন, গুগলে পে বা ফোন পে-র মতো ডিজিটাল লেনদেনে টাকা গ্রহণ করার সময়ে ইউপিআই পিনের প্রয়োজন হয় না। কাউকে টাকা পাঠাতে গেলে তবেই তা দিতে হয়। না হলেই প্রতারণার শিকার হতে হবে।

ভুয়ো কাস্টমার সার্ভিস নম্বর

বাড়ির এসি খারাপ বা কম্পিউটার খারাপ। সহজ পন্থা হিসাবে অনেকেই গুগলে সার্চ করেন হেল্পলাইন বা কাস্টমার কেয়ারের নম্বর। সেই জন্য গুগলে ভুয়ো কাস্টমার কেয়ার বা হেল্পলাইন নম্বর দিয়ে রাখে প্রতারকরা। তাতে এক বার ফোন করে তাদের কথামতো চললেই গ্রাহকের পকেট কাটা যেতে পারে। যাতে ভুয়ো নম্বরটিই আগে দেখা যায়, সেই জন্য ‘বুস্টিং’-এরও সাহায্য নেয় প্রতারকরা।

গোয়েন্দারা জানাচ্ছেন, এ সব ক্ষেত্রে নির্দিষ্ট সংস্থার ভেরিফায়েড ওয়েবসাইটের সাহায্য নেওয়াই শ্রেয়। অনেক ক্ষেত্রে কিছু ওয়েবসাইটের নামের পাশে লাল ক্রস দেওয়া থাকে। অর্থাৎ, সেগুলি ভুয়ো।

আরও কত পন্থা

লালবাজারের দাবি, জামতাড়ার বিভিন্ন দল আলাদা আলাদা ভাবে ‘অপারেশন’ চালাচ্ছে। রেস্তোরাঁ টেবিল বুক করানো, লটারির পুরস্কার দেওয়ার নামেও প্রতারণার শিকার হচ্ছেন অসংখ্য মানুষ।

TwitterFacebookWhatsAppEmailShare

#Hacking, #Paytm, #Google, #Online Payment Gateway, #Lal Bazar Cyber Cell, #Jamtara Gang, #Cyber Fraud

আরো দেখুন