বিবিধ বিভাগে ফিরে যান

বাংলার লোক নৃত্য – এক সম্ভ্রান্ত ঐতিহ্য

February 3, 2020 | 2 min read

বাংলা বরাবরই লোকশিল্পে সমৃদ্ধ। লোকগান, লোকনৃত্য, যাত্রা, পালাগান – কি নেই এই বাংলার ঝুলিতে? বাংলার লোকনৃত্যও যথেষ্ট সমৃদ্ধ।

সংগৃহীত চিত্র

একনজরে দেখে নেওয়া যাক বাংলার পাঁচ বিখ্যাত লোকনৃত্য:

গম্ভীরা

মালদা জেলার এক ঐতিহ্যশালী লোকনৃত্য। সময়ের সাথে সাথে এই লোকনৃত্যে অনেক বদল এসেছে। মূলত দুজন নৃত্য শিল্পী হারমোনিয়াম ও বাঁশির সাথে নাচেন। এবং তারাই কথক হিসেবে গান করে এক একটা গল্প ফুটিয়ে তোলেন।

শুরুর দিকে কৃষি কাজ এই লোকনৃত্যের থিম ছিল কিন্তু সময়ের সাথে সাথে ধর্মীয় বিষয়ও এই শিল্পের থিম হয়ে উঠেছে।

মালদার লোকনৃত্য গম্ভীরা। ছবি সৌজন্যেঃ BNC PRODUCTION

কীর্তন

৫০০ বছর পুরনো এই নৃত্য মূলত নারদ মুনি তাঁর আরাধ্য ভগবান বিষ্ণুকে খুশি করার পরিবেশন করতেন। মূলত বিষ্ণুর প্রশংসাই ছিল এই গানের মূল বিষয়। তার সাথে চলত নাচ।

নদীয়া অঞ্চলেই মূলত প্রসিদ্ধ এই শিল্প এখন কৃষ্ণের ভক্তিগীতি। যা ভগবানের উদ্দেশ্যে ভক্তরা গেয়ে থাকে এবং তার তালে তালে চলে এই বিশেষ কীর্তন নাচ।

নদীয়ার প্রসিদ্ধ কীর্তন। ছবি সৌজন্যেঃ Taw hid

কুশান নৃত্য

কু মানে খারাপ এবং শান কথার অর্থ বিতাড়িত করা। কুশান কথার অর্থ অশুভ শক্তির বিনাশ। রামায়ণ মহাকাব্যের গল্প নিয়ে হয় এই লোক নৃত্য। পুরুষরাই মূলত এই নাচ করে।

পুরুষরা মহিলাদের মতো পোশাক পড়ে এই নৃত্য পরিবেশন করে থাকে। নৃত্য শিল্পীরাই বিভিন্ন আঞ্চলিক ভাষায় হারমোনিয়াম, বাঁশি, খোলের সাথে গান গায় এবং তার সাথে নাচে।

রামায়ণ মহাকাব্যের গল্প নিয়ে কুশান নৃত্য। ছবি সৌজন্যেঃ Mahobul Islam Plabon

আল্কাপ

গ্রামীণ মালদা এবং ওপার বাংলার রাজশাহীর এক অত্যন্ত জনপ্রিয় লোক নৃত্য। মূলত শিবের গাজন উৎসবে পরিবেশন করা হয়। বিভিন্ন গল্পের ওপর ভিত্তি করে হয় এই পালা। মূল শিল্পী বাদেও সমবেত গাওয়ার জন্যে অন্য শিল্পীরা থাকে।

রাজশাহীর জনপ্রিয় লোক নৃত্য আল্কাপ। ছবি সৌজন্যেঃ DEBRAJ TRIBEDI

ছৌ

পুরুলিয়ার ছৌ শুধু বাংলা নয় পৃথিবী বিখ্যাত একটি নৃত্য শৈলী। চৈত্র মাসে সূর্য দেবের আরাধনায় মুখোশ পড়ে এই অনবদ্য এই নাচ করা হয়।

পুরুলিয়ার বিখ্যাত ছৌ নৃত্য। নিজস্ব চিত্র
TwitterFacebookWhatsAppEmailShare

#folk, #folk dances, #West Bengal, #Bengal Culture

আরো দেখুন