কলকাতা বিভাগে ফিরে যান

বিড়লা মিউজিয়ামে শোনা যাবে রবীন্দ্রনাথের কন্ঠ

February 4, 2020 | < 1 min read

খুব শীঘ্রই বিড়লা ইন্ডাস্টিয়াল এন্ড টেকনোলজিক্যাল মিউজিয়ামে (বিআইটিএম) প্রদর্শিত হতে চলেছে এক জার্মান মেশিন যাতে রবীন্দ্রনাথের গান ও কবিতা রেকর্ড করা হত। ১৯৩২ সালে রবীন্দ্রনাথ ঠাকুর তার লেখা কবিতা ‘যখন হব সবার থেকে বড়’ এবং ‘তবু মনে রেখ’ গানটি রেকর্ড করেন। ভিনাইল গ্রামাফোনের প্রদর্শনের সাথে সাথে দর্শকের জন্যে বাজানো হবে রবীন্দ্রনাথের নিজের গলার রেকর্ড।

জর্জ নিউম্যান ডিস্ক মেশিনটিকে হিন্দুস্থান মিউজিক্যাল প্রোডাক্ট লিমিটেড ১৯৩১ সালে জার্মানি থেকে নিয়ে এসেছিল। ১৯৩২ সালে মেশিনটিকে এই কোম্পানির স্টুডিয়ো-য় প্রতিস্থাপন করা হয়। এই মেশিনে প্রথম রেকর্ড করা হয় রবীন্দ্রনাথের গলার স্বর। তখন তাঁর ৭১ বছর বয়স।

মেশিনটি ভারতে আসার মাত্র তিন বছর আগেই এই মেশিন উৎপাদনকারী জার্মান সংস্থাটির জন্ম হয়। ১৯৭০ সালে হিন্দুস্থান মিউজিক্যাল প্রোডাক্ট লিমিটেড মেশিনিটি বিআইটিএম-কে দান করে। তখন দাম ছিল সাড়ে সাত হাজার টাকা।

কবিগুরুর গলার স্বর রেকর্ড করা ডিস্কটিকে শুধুমাত্র প্রদর্শিতই করা হবে না, মাস্টার গ্রামাফোনে বাজানোও হবে।

বিআইটিএম- এর ডিরেক্টর ভিএস রামাচান্দ্রান জানান, ফেব্রুয়ারীর শুরু থেকেই প্রদর্শিত হবে এই মেশিন। ভীড় টানতে আরো রাখা হবে কেরোসিন চালিত টেবিল ফ্যান, টেলিগ্রাফ মেশিন।এসবের ব্যাবহার এখন উঠে গেছে।

বিআইটিএমের আরও একটি সমৃদ্ধ ইতিহাস রয়েছে। গুরুসদয় রোডে বর্তমানের এই মিউজিয়ামের জমি আসলে ছিল ঠাকুর পরিবারের। ১৮৯৮ সালে মির্জা আব্দুল করিমের কাছ থেকে কেনা।রবীন্দ্রনাথের কন্যা মীরা দেবী শৈশবের একটি বড় সময় এই বাড়িতে কাটান।

১৯১৯ সালে জিডি বিড়লা সুরেন্দ্রনাথ ঠাকুরের কাছ থেকে এই সম্পত্তিটি কিনে নেন, এবং ১৯৫৯ সালে এখানে মিউজিয়ামটি স্থাপন করা হয়। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Rabindranath Tagore, #Birla Museum, #Vinyl Gramophone

আরো দেখুন