বিবিধ বিভাগে ফিরে যান

যুগের অবসান – প্রয়াত পক্ষীবিদ কুশল মুখোপাধ্যায়

February 8, 2020 | 2 min read

প্রয়াত হলেন পক্ষীবিদ কুশল মুখোপাধ্যায় (৬২)। রেখে গেলেন স্ত্রী দিতি এবং একমাত্র সন্তান প্রমিত-সহ প্রিয়জন এবং গুণমুগ্ধদের। বৃহস্পতিবার দুপুরে হঠাৎই অসুস্থতা অনুভব করায় তাঁকে অ্যাম্বুল্যান্সে হাসপাতালে নিয়ে যাচ্ছিলেন পরিবারের সদস্যেরা। কিন্তু পথেই তাঁর মৃত্যু হয়।

পক্ষীবিদ কুশল মুখোপাধ্যায়।

দীর্ঘ চার দশক ধরে পাখি-চর্চাকে জনপ্রিয় করে তোলা এবং পশ্চিমবঙ্গে পরিযায়ী পাখিদের সমীক্ষার কাজে নিরলস ভাবে কুশল জড়িত ছিলেন। ওয়েটল্যান্ড ইন্টারন্যাশনাল, জুলজিক্যাল সার্ভে অফ ইন্ডিয়া, সালিম আলি সেন্টার ফর অর্নিথোলজি, পশ্চিমবঙ্গ জীববৈচিত্র পর্ষদ-সহ একাধিক সংস্থার সঙ্গে কাজ করেছেন। পালন করেছেন ‘বম্বে ন্যাচারাল হিস্ট্রি সোসাইটি'(বিএনএইচএস)-এর রাজ্য আহ্বায়ক এবং কেন্দ্রীয় ও রাজ্য বন্যপ্রাণ উপদেষ্টা পর্ষদের সদস্যের দায়িত্বও।

শুধু পাখি নয়, উত্তর-পূর্বাঞ্চলের ছোট বিড়াল প্রজাতি, সুন্দরবনের বিলুপ্তপ্রায় কচ্ছপ বাটাগুর বাসকার মতো বহু বন্যপ্রাণীর সমীক্ষা ও সংরক্ষণের কাজ করেছেন কুশল এবং তাঁর প্রতিষ্ঠিত সংগঠন ‘প্রকৃতি সংসদ’। বন এবং পরিবেশ দপ্তরের সঙ্গে ধারাবাহিক ভাবে অংশ নিয়েছেন পাখি-সহ বন্যপ্রাণ সংরক্ষণ সংক্রান্ত সচেতনতা প্রচারে। কাজের স্বীকৃতিতে এসেছিল রাজ্য বিজ্ঞান ও প্রযুক্তি দপ্তরের ‘গোপালচন্দ্র ভট্টাচার্য স্মৃতি পুরস্কার’ (২০১০), রাজ্য জীববৈচিত্র পর্ষদের ‘লাইফটাইম অ্যাচিভমেন্ট অ্যাওয়ার্ড’ (২০১৯), ‘নেচারমেটস লাইফটাইম অ্যাওয়ার্ড’ (২০১৬)-সহ নানা পুরস্কার।

পশ্চিমবঙ্গে পরিযায়ী পাখি।

স্কুল পড়ুয়াদের পরিবেশ ও বন্যপ্রাণ রক্ষার গুরুত্ব সম্পর্কে সচেতন তুলতে শেষের কয়েক বছর ‘অ্যাসেড’ সংস্থার ‘রাইনো’ কর্মসূচির সঙ্গে ঘনিষ্ঠ ভাবে যুক্ত ছিলেন কুশল।

TwitterFacebookWhatsAppEmailShare

#kushal mukhopadhyay, #West Bengal, #ornithologist

আরো দেখুন