দেশ বিভাগে ফিরে যান

শাহিনবাগকে কুর্ণিশ কান-জয়ী ভিডিও নির্মাতার

February 13, 2020 | < 1 min read

হম দেখেঙ্গে। উর্দু কবি ফৈয়জ আহমেদ ফৈয়জের বিখ্যাত কবিতা।

আশির দশক থেকে বিখ্যাত শিল্পীদের কণ্ঠে, টিভি চ্যানেলে অত্যাধুনিক সঙ্গীতায়োজনে, আজকের কোনও কোনও বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে অত্যন্ত জনপ্রিয় এই উর্দু ‘নাজ়ম’। জামিয়া মিলিয়ায় পুলিশি ধরপাকড়ের প্রতিবাদে গত ১৭ নভেম্বর আইআইটি কানপুর ক্যাম্পাসে শান্তিপূর্ণ মিছিল করতে করতে ফৈয়জের সেই গীতিকবিতাই গাইছিলেন ছাত্রছাত্রীরা। সেই থেকেই বিতর্কে এই কবিতাটি। অনেকে বলছেন এই কবিতাটি নাকি ‘হিন্দু বিরোধী’। আইআইটিতে নাকি এই অভিযোগ খতিয়ে দেখতে কমিটিও গঠিত হয়েছে।

এই বিতর্কিত ‘নাজ়ম’ এর সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে দিল্লির শাহিনবাগের নাম। বিতর্কিত সংশোধিত নাগরিকত্ব আইন বাতিলের দাবিতে আন্দোলন চলছে ভারতজুড়ে। বিভিন্ন ভাবে সেখানে প্রতিবাদ জানানো হচ্ছে। শাহিনবাগে আন্দোলনটা শুরু হয়েছিল ১০ থেকে ১৫ জন নারী দিয়ে। আজ সেই সংখ্যাটি দাঁড়িয়েছে হাজারের অধিক। মুসলিম নারীরা একসঙ্গে এই আন্দোলন চালিয়ে গেলেও তাদের সঙ্গে যুক্ত হয়েছে সর্বধর্মের মানুষ। শাহিনবাগের অনুপ্রেরণায় দেশজুড়ে অনেক জায়গায় মহিলারা এগিয়ে এসেছেন আন্দোলন করতে – যেমন কলকাতার পার্ক সার্কাসে।

আর প্রতিবাদের কণ্ঠকে আরও দৃপ্ত করতে নানা সময় বিভিন্ন স্তরের মানুষ এগিয়ে এসেছেন। যেমন, লেখক বরুণ গ্রোভার, অভিনেত্রী স্বরে ভাস্কর, সঙ্গীতশিল্পী শুভা মুদ্গল প্রমুখ। এবার শাহিনবাগকে কুর্নিশ জানালেন কান চলচ্চিত্র উৎসবে সম্মানিত অ্যানিমেশন শিল্পী গীতাঞ্জলি রায়। টুইটারে প্রকাশিত একটি ভিডিওতে তিনি শাহিনবাগের মহিলাদের আন্দোলনকে সমর্থন জানিয়েছেন। ভিডিওর আবহে ব্যবহৃত হয়েছে ‘হম দেখেঙ্গে’ গানটি, ইকবাল বানোর কন্ঠে।

দেখুন ভিডিও:

TwitterFacebookWhatsAppEmailShare

#CAA Protest, #Kolkata, #NRC Protest, #Shaheen Bagh, #Shaheen Bagh protest

আরো দেখুন