স্বাস্থ্য বিভাগে ফিরে যান

রূপান্তরকামীদের জন্য ‘ক্লিনিক’ – ইতিহাস রচিত কলকাতায়

February 14, 2020 | 2 min read

কলকাতা রূপান্তরকামী জন্য সুখবর। রূপান্তরকামীদের জন্য কলকাতার বুকে খুলতে চলেছে ‘Transgender Clinic’! এই প্রথম। আগামী ২৭ ফেব্রুয়ারি থেকে পিয়ারলেস হাসপাতাল এবং বিকে রয় রিসার্চ সেন্টারে বসবে এই ক্লিনিক। গতকাল এই ক্লিনিকে পরীক্ষামূলকভাবে প্রথমবার কয়েকজন রূপান্তরকামী নাগরিকদের স্বাস্থ্য পরীক্ষা করা হল। শুরু হল এক নতুন অধ্যায়।

ভ্যালেন্টাইন্স ডে-র আগে এই ভালোবাসার উপহার রূপান্তরকামীদের জন্য আনন্দের। আপাতত মাসে দু’বার করে এই ক্লিনিক বসবে এবং এর থেকে বিনামূল্যে প্রাথমিক স্বাস্থ্য পরিষেবা পাবেন রূপান্তরকামী নাগরিকরা! অন্যান্য সমস্ত কোয়ালিটি সার্জিক্যাল ও নন সার্জিক্যাল পরিষেবাও ধীরে ধীরে শুরু হবে এখানে। পরিষেবা মিলবে ন্যায্য মূল্যেই।

ক্লিনিকে রোগী দেখছেন ডাক্তার (ছবি সৌজন্যে বাপ্পাদিত্য মুখোপাধ্যায়)

এই গোটা কর্মকাণ্ডের সঙ্গে জড়িত ‘প্রান্তকথা’ (Promoting Active Citizenship) স্বেচ্ছাসেবী সংগঠন। কমিউনিটি পার্টনার ATHB-এর সক্রিয় অংশগ্রহণ এবং U.S. Consulate General Kolkata-র সাহায্যও এই ঐতিহাসিক উদ্যোগকে সম্ভব করে তুলেছে।

ট্রান্সজেন্ডার ক্লিনিকের জন্য ৬ মাসের বেশি সময় ধরে বিশেষভাবে প্রশিক্ষণ দেওয়া হয়েছে সংশ্লিষ্ট চিকিৎসক ও নার্সদের। রূপান্তরকামী মানুষদের শারীরিক সমস্যার সঙ্গেই জড়িয়ে থাকে সমাজের বঞ্চনা, লাঞ্ছনা আর এইসবের থেকে জন্ম নেওয়া মানসিক অবসাদ। চিকিৎসা নিতে এসে আবার নতুন করে বৈষম্যের শিকার হতে হবে না তো? এই সংশয় সারাক্ষণ তাঁদের তাড়া করে বেড়ায়। এই ক্লিনিক নিয়ে এগোবার আগে সেই দিকটাতেই বিশেষভাবে নজর দিতে চেয়েছিলাম আমরা। চেয়েছিলাম সমমনস্ক হয়ে যেন চিকিৎসা পৌঁছে দেওয়া যায় রূপান্তরকামী মানুষদের।

ক্লিনিকের সাথে যুক্ত সকলে (ছবি সৌজন্যে বাপ্পাদিত্য মুখোপাধ্যায়)

একটি পাইলট প্রোজেক্ট হিসাবে আপাতত প্রাথমিক স্বাস্থ্য পরীক্ষা ও পরামর্শ বিনামূল্যে এই ক্লিনিক থেকে পাওয়া যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #transgender, #transgender clinic, #prantakatha

আরো দেখুন