রাজ্য বিভাগে ফিরে যান

রঙ তুলিতে পরিবেশ রক্ষার বার্তা

February 17, 2020 | 2 min read

গ্রাম বাঁচাও, পরিবেশ বাঁচাও স্লোগান নিয়েই ময়দানে নেমেছেন গোঘাটের ন্যারেটিভ মুভমেন্টের শিল্পী ও কলাকুশলী। মানুষের সঙ্গে ভাব বিনিময় করে পরিবেশ রক্ষা করতে তাঁদের হাতিয়ার রঙ তুলি। বাড়ির দেওয়ালে ফুটিয়ে তুলছেন গ্রামীণ জীবনধারা। পাশাপাশি পরিবেশ রক্ষায় কি করণীয় থাকছে সেই বার্তাও। প্রকৃতি আর মানুষের মেলবন্ধন ঘটানো এবং গ্রামীণ পরিবেশকে রক্ষার বার্তা দেওয়াই ন্যারেটিভ মুভমেন্টের মূল উদ্দেশ্য।

রং তুলির ক্যানভাস যখন মাটির বাড়ি। সংগৃহীত ছবি।

গ্রামীণ মহিলাদের সঙ্গে নিয়ে চণ্ডীমন্ডপ আর বাড়ির উঠোনে আলপনা একে চলছে সৌন্দর্য বৃদ্ধির কাজ। চারদিনের এই কর্মসূচীতে তাঁরা গ্রামের গাছে, ঘরের দেওয়ালে, রাস্তায় ছবি এঁকেছেন।

বাতিল জিনিস পুনর্ব্যবহারের পাশাপাশি ফসল কাঁটার পরে ধানগাছের গোড়া না পুড়িয়ে জৈবসারের জন্য ব্যবহারের নির্দেশও আছে ওই শিল্পে। পরে থাকা খড়ের স্তুপকে পশু পাখির আকার দিয়ে গ্রামের মানুষকে আকৃষ্ট করার চেষ্টাও হয়েছে। গ্রামের মহিলাদের হাতে রঙ তুলি দিয়ে আঁকা ও আলপনা কর্মশালাও করেছেন ৩৫ জন শিল্পী।

দেওয়ালচিত্র বা আল্পনা বলে দেয় অনেক কথা। ছবি সংগৃহীত।

ন্যারেটিভ মুভমেন্টের সদস্য সংখ্যা ২৭০। এদের মধ্যে বিদেশী প্রায় দেড়শো। এই সংগঠন কাজ করে প্রায় শতাধিক দেশে। এই সংগঠনের শিল্প কর্মশালার শীর্ষক ‘কথা’। বিভিন্ন অঞ্চলের গ্রামীণ সংস্কৃতি আর শিল্পকলার সেই কথা দেওয়ালচিত্র বা আল্পনার মাধ্যমে ফুটিয়ে তুলে পরিবেশ সচেতনতা গড়ে তোলেন শিল্পীরা। শিল্পের মধ্যে মানুষের জীবনধারা তুলে ধরা হয়। গুরুত্বও দেওয়া হয় সংশ্লিষ্ট গ্রামের বিশেষত্বের দিক। তুলে ধরা হয় গ্রামবাসীদের সুপ্ত শিল্পসত্ত্বাও।

TwitterFacebookWhatsAppEmailShare

#art, #Painting, #alpana, #saveenvironment

আরো দেখুন