দেশ বিভাগে ফিরে যান

ট্রেন চালাতে চায় টাটা, আদানি, হুন্ডাই

February 18, 2020 | < 1 min read

ট্রেন চালাতে আগ্রহী টাটা, আদানিরা। শুধু দেশি সংস্থাই নয় বেশ কিছু বিদেশি সংস্থাও ভারতীয় রেলের বেসরকারি ট্রেন চালানোর উদ্যোগে অংশ নিতে চায়।

ভারতীয় রেল আরও বেশি করে বেসরকারি ট্রেন চালাতে চায়। তেজস এক্সপ্রেসের জনপ্রিয়তা দেখে আগেই এই সিদ্ধান্তের কথা জানিয়েছিল রেল। এখন তা অর্থমন্ত্রকেরও সিলমোহর পেয়েছে। এবারের সাধারণ বাজেট কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন সেই ঘোষণাই করেছেন। তিনি বলেছেন, ১০০ রুটে বেসরকারি ট্রেন চালানো হবে।

তবে কি ভারতীয় রেলের বেসরকারিকরণ আসন্ন?

কেন্দ্রে দ্বিতীয়বার ক্ষমতায় আসার পর থেকেই বেসরকারি সংস্থাগুলির জন্য ভারতীয় রেলের দরজা খুলে দেওয়ার সিদ্ধান্ত নেয় নরেন্দ্র মোদী সরকার। শুরুতেই রেলেরই নিয়ন্ত্রনাধীন সংস্থা আইআরসিটিসি দায়িত্ব পায়। সে পথেই তেজসের মতো আরও বেসরকারি ট্রেন চালানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্রীয় সরকার।

দেশের পর্যটন কেন্দ্রগুলিতে যাতায়াতের জন্য এই ট্রেন চলবে বলে জানিয়েছেন নির্মলা সীতারমন। আর্থিক বাজেটে এই পরিকল্পনার কথা ঘোষণা করেছেন তিনি। এ জন্য প্রাথমিক ভাবে দেশজুড়ে মোট ১০০টি রুটকে বেছে নেওয়া হয়েছে যেখানে বেসরকারি ট্রেন চালানো হবে।

ভারতে ট্রেন চালানোর বিষয়ে উৎসাহ দেখিয়েছে অ্যালস্টোম ট্রান্সপোর্ট, বোমবার্ডিয়ার, হুন্ডাই রোটেম-সহ একগুচ্ছ বিদেশি বহুজাতিক সংস্থা। এ ছাড়া টাটা রিয়েলিটি অ্যান্ড ইনফ্রাস্ট্রাকচার, হিতাচি ইন্ডিয়া অ্যান্ড সাউথ এশিয়া, এসেল গ্রুপ, আদানি পোর্ট অ্যান্ড সেজ এবং আইআসিটিসি-র মতো দেশীয় বেসরকারি সংস্থাও ট্রেন চালানোর বিষয়ে আগ্রহ প্রকাশ করেছে বলে সূত্রের খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#Indian Railways, #train, #Adani, #Hyundai, #tata group

আরো দেখুন