বিবিধ বিভাগে ফিরে যান

দুঃস্বপ্ন মস্তিষ্ককে শক্তিশালী করে

February 20, 2020 | < 1 min read

সুস্থভাবে বেঁচে থাকতে মানুষের প্রয়োজন সঠিক পরিমাণে খাওয়া এবং ঘুম। দিনের শেষে একটু ঘুমিয়ে নেওয়া মানে নবজীবন প্রাপ্তি। কিন্তু অনেকেই ঘুমের ভেতর ভয়ানক কোনও স্বপ্ন দেখে চিৎকার করে জেগে ওঠেন। সব কিছুর মত স্বপ্নও সুখের হয়, দুঃখেরও হয়। আবার কিছু স্বপ্ন হয় হয় ভয়ের। 

গবেষকরা সম্প্রতি জানিয়েছেন, ঘুমের ভেতর দুঃস্বপ্ন দেখলে মস্তিষ্কের কার্যকারিতা অধিকাংশ ক্ষেত্রে অনেকগুণ বেড়ে যায়। যুক্তরাষ্ট্রের উইসকনসিন ও সুইজারল্যান্ডের জেনেভা বিশ্ববিদ্যালয়ের স্নায়ুবিজ্ঞানীরা যৌথভাবে ঘুমের ভেতর স্বপ্ন দেখা ও মস্তিষ্কে স্বপ্নের প্রভাব নিয়ে গবেষণা চালিয়েছেন। 

বিজ্ঞানীরা বলেছেন, উদ্বেগজনক অসুস্থতার কারণে মানুষ প্রতিনিয়ত যেসব স্বপ্ন দেখে সেগুলো শরীরে এক ধরনের থেরাপি হিসেবে কাজ করে। ১৮টি বিষয়ে ৮৯ জন লোকের ঘুম থেকে ওঠার পর ডায়েরিতে তাদের স্বপ্ন ও দুঃস্বপ্নগুলোর বর্ণনা লেখার পর তাদের স্বাভাবিক আচরণ ও অনুভূতির সঙ্গে ওই গবেষণা মেলানো হয়। 

তাঁরা গবেষণা করে দেখেছেন, ঘুমের ভেতর দুঃস্বপ্ন দেখলে কোনও ক্ষতি নেই। উপরন্তু, বেশীরভাগ ক্ষেত্রে তা মস্তিষ্ককে আরও প্রখর ও শাণিত করে, স্মরণশক্তি বাড়ায়। তবে ভয়ঙ্কর দুঃস্বপ্ন কোনও কোনও ক্ষেত্রে মানুষের মস্তিষ্কে নেতিবাচক প্রভাবও ফেলতে পারে।

তাই, যদি আপনার কোনওদিন দুঃস্বপ্নের কারণে রাতে ঘুম ভেঙে যায়, চিন্তা করবেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health, #SLEEP, #Nightmare, #Dreams

আরো দেখুন