কলকাতা বিভাগে ফিরে যান

শিয়ালদহ স্টেশনে গড়ে উঠবে ফ্যামিলি শপিং মল

February 20, 2020 | 2 min read

সারাদিন অফিস করে বাড়ি যাওয়ার পথে শীতাতপ নিয়ন্ত্রিত শপিং মল থেকে টাটকা সব্জি কিনে টুক করে ট্রেনে চেপে বাড়ি চলে গেলেন। কোনও আত্মীয়ের বাড়ি অনুষ্ঠান আছে? উপহার কেনার কথা স্টেশনে এসে মনে পড়ল? ঘাবড়ানোর কিছু নেই, প্ল্যাটফর্মে তো রয়েছে শপিং মল। উপহার কিনে নিশ্চিন্তে ট্রেনে উঠে পড়ুন। আধুনিকতার পথে আরও এক পা এগিয়ে ১৪ লক্ষ নিত্যযাত্রীর কথা মাথায় রেখে এ বার শিয়ালদহ স্টেশনেই শপিং মল খুলতে চলেছে পূর্ব রেল।

‘উপায় নেই তাই আসতে হয়’ মানসিকতা কাটিয়ে শিয়ালদহ প্ল্যাটফর্মে এলে যাতে যাত্রীদের আর বেরোতেই ইচ্ছে না-করে আপাতত সেটাই লক্ষ্য পূর্ব রেলের। এর জন্য কেবলমাত্র কয়েকটা ফুডকোর্ট নয়, স্টেশনকে যাত্রীদের কাছে একটা পরিপূর্ণ ‘প্যাকেজ’ করে তুলতে একাধিক পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানাচ্ছেন এখানকার ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার প্রভাস দানসানা। খুব শিগগিরই এই স্টেশন চত্বরে ইস্ট-ওয়েস্ট মেট্রোর ‘অপারেশন’-ও শুরু হবে, তার আগেই শিয়ালদহ স্টেশনের ঢালাও ভোলবদলের পরিকল্পনা রয়েছে পূর্ব রেলের। এই উদ্দেশ্যেই এ বার শিয়ালদহ প্ল্যাটফর্মে চালু হতে চলেছে এই ‘ফ্যামিলি শপিং মল’।

‘কয়েক বছর আগের সঙ্গে আজকের শিয়ালদহ স্টেশনের তুলনা করে দেখুন’, একটু গর্বের সঙ্গেই বললেন প্রভাস দানসানা। শিয়ালদহ প্ল্যাটফর্মে ডিআরএম তাঁর এডিআরএম বিনীত গুপ্তার সঙ্গে বসে শিয়ালদহ নিয়ে তাঁর নানা ধরনের পরিকল্পনার কয়েকটা সম্পর্কে বলতে গিয়ে এমন ভাবেই শুরু করলেন। জানালেন, সাধারণত যাত্রীরা স্টেশনে থাকেন কয়েকটা মাত্র মিনিট। ট্রেন থেকে নেমে যত তাড়াতাড়ি সম্ভব স্টেশন ছাড়েন। অন্য দিকে, ট্রেন ছাড়ার কিছুক্ষণ আগে স্টেশনে ঢোকেন। যাত্রীদের কাছে স্টেশন কখনওই উপভোগ্য কোনও জায়গা নয়।

এই ছবিটাই ক্রমশ বদলাচ্ছে শিয়ালদহে। স্টেশনের বাতাস পরিচ্ছন্ন রাখতে সর্বত্র বসানো হয়েছে ভাসমান ধূলিকণা শুষে নেওয়ার যন্ত্র। স্টেশনে তৈরি হয়েছে ভার্টিক্যাল গার্ডেন। স্টেশনের মধ্যে তৈরি হয়েছে নানা ধরনের খাবারের জায়গা, এর মধ্যে রয়েছে ‘জন আহার’, ফাস্ট ফুড ইউনিট, ফুড প্লাজা। উচ্চ শ্রেণির প্রতীক্ষালয়ের পাশাপাশি খোলা হয়েছে একজিকিউটিভ লাউঞ্জও। কিন্তু এখানেই থামছে না পরিকল্পনা।

প্রভাস দানসানা বলছেন, ‘আমরা ভেবেছি শিয়ালদহে একটা ফ্যামিলি শপিং মল খোলার কথা। পরিকল্পনা অনেক দূর এগিয়েছে। এবার টেন্ডারও ডাকা হবে। এই শপিং মল খোলা হলে এই স্টেশন দিয়ে প্রতিদিন যে ১৪ লক্ষ যাত্রী যাতায়াত করেন, তাঁদের সবার উপকার হবে।’ 

ডিআরএম-এর কথায় জানা গেল, শিয়ালদহ স্টেশনে ৯ ও ১০ নম্বর প্ল্যাটফর্মের সামনে প্রধান বিল্ডিংয়ের উপরে ও নীচে অনেকটা জায়গা পড়ে রয়েছে। এই জায়গাই শপিং মলের জন্য বাছা হয়েছে। ফ্যামিলি শপিং মল, অর্থাৎ এখানে পরিবারের ক্ষুদ্রতম সদস্য থেকে শুরু করে প্রবীণতম — সবার জন্যই জিনিসপত্র পাওয়া যাবে। স্টেশন কর্তৃপক্ষের আশা শুরু থেকেই শপিং মল জনপ্রিয়তা পাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Shopping Mall, #Family, #Sealdah Station

আরো দেখুন