বিবিধ বিভাগে ফিরে যান

বাংলা ভাষা সম্পর্কে জেনে নিন ১০টি চমকপ্রদ তথ্য

February 21, 2020 | < 1 min read

কবির ভাষায় ‘মোদের গরব, মোদের আশা, আ মরি বাংলা ভাষা’। এই লাইনগুলি এখন আমাদের মজ্জাগত। কিন্তু এই বাংলা ভাষার কোনও সম্মানই নেই। বাঙালিই বোধ হয় একমাত্র জাতি যারা নিজেদের মাতৃভাষায় কথা বলতে লজ্জা পায়।

অথচ মাতৃভাষা রক্ষা করার জন্য বলিদানের নজির একমাত্র বাংলারই আছে। সেই ২১শে ফেব্রুয়ারি আজ আন্তর্জাতিক মাতৃভাষা হিসেবে বিশ্বে স্বীকৃত। আর এই কারণেই আজ এই ভাষা বিশ্বে অনন্য স্বীকৃতি পেয়েছে।

এক নজরে দেখে নিন বাংলা ভাষা সম্পর্কে কিছু চমকপ্রদ তথ্যঃ

১। বিশ্বে ষষ্ঠ সর্বাধিক উচ্চারিত ভাষা বাংলা

২। বিশ্বজুড়ে প্রায় ২০ কোটি মানুষ বাংলায় কথা বলেন

৩। ফরাসির পর বিশ্বের দ্বিতীয় সুন্দর মিষ্টি ভাষা বলা হয় বাংলাকে

৪। এশিয়ায় প্রথম সাহিত্যে নোবেল পুরস্কার পেয়েছিলেন এক বাঙালি – রবীন্দ্রনাথ ঠাকুর

৫। ভারত এবং বাংলাদেশের জাতীয় সঙ্গীত রচনা করেছিলেন বাঙালি কবি রবিন্দ্রনাথ ঠাকুর

৬। বাংলাভাষার সমৃদ্ধি ঘটাতে স্বামী বিবেকানন্দ ১৩০৫ সনের ১ মাঘ রামকৃষ্ণ সঙ্ঘের একমাত্র বাংলা মুখপত্র ‘উদ্বোধন’ পত্রিকার প্রবর্তন করেছিলেন

৭। ভারত ও বাংলাদেশ ছাড়াও পাকিস্তান, চিন, জাপান, জার্মানি, মার্কিন ‌যুক্তরাষ্ট, থাইল্যান্ড, ফিলিপিন্স ও ইরানে বাংলা রেডিও স্টেশন রয়েছে

৮। বাংলা ভাষা ভারতের অন্যতম সরকারি ভাষা এবং বাংলাদেশের জাতীয় ভাষা। ২০০২ সালে, পশ্চিম আফ্রিকার একটি দেশ সিয়েরাতে অন্যতম সরকারী ভাষা হিসাবে বাংলা ঘোষণা করা হয়েছিল।

৯। আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জগুলির জনসংখ্যার ২৬% মানুষ বাংলা ভাষায় কথা বলেন

১০। ২১ শে ফেব্রুয়ারি আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। ১৯৫২ সালের এই দিনে বাংলাকে পাকিস্তানের অন্যতম রাষ্ট্রভাষা করার দাবিতে আন্দোলনরত ছাত্রদের ওপর পুলিশের গুলিবর্ষণে কয়েকজন তরুণ শহীদ হন। তাই এই দিনটি শহীদ দিবস হিসেবে চিহ্নিত হয়ে আছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali, #bengali language, #Amazing Facts

আরো দেখুন