দেশ বিভাগে ফিরে যান

ট্রাম্পের ভারত সফর – কৌতুকে মজে নেট দুনিয়া

February 24, 2020 | < 1 min read

কয়েক মাস পরই মার্কিন যুক্তরাষ্ট্রে নির্বাচন। ভারতীয় বংশোদ্ভূত ভোটারদের মন জয়ে তাই রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প এসেছেন ভারত সফরে। ভারতীয়দের মন জয় করতে কোনও খামতি রাখছেন না তিনি। ভারত সফরে গিয়ে তাঁর ‘অসাধারণ বন্ধুদের’ সঙ্গে দেখা হবে! ভেবেই উচ্ছ্বসিত মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। আনন্দে রিটুইট করে ফেললেন এমন একটা ভিডিয়ো যা জনপ্রিয় সিনে-হিরো ‘বাহুবলী’-র উপরে তৈরি।

মার্কিন রাষ্ট্রপতিকে স্বাগত জানাতে কোনও খামতি রাখছে না ভারত সরকারও। এবং সেটা নিয়ে তৈরি হয়েছে বিতর্কও। উচ্ছেদের নোটিস ধরানো হয়েছে মোতেরা স্টেডিয়ামের কাছে বস্তিবাসী ৪৫ পরিবারকে। আমেদাবাদ বিমানবন্দর থেকে এই পথেই স্টেডিয়ামে যাবেন মার্কিন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। রাস্তার পাশে বস্তি ও ঝুপড়ির জন্য রাষ্ট্রপতির যাতে ‘দৃশ্য-দূষণ’ না ঘটে, সেজন্য যুদ্ধকালীন তৎপরতায় তৈরি হয়েছে চার-ফুট উঁচু প্রাচীর। সমালোচকরা বলছেন ‘গরিবি ছুপাও’।

বিতর্ক পিছু ছাড়ছে না ট্রাম্পের এই সফরকে। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের হাত ধরে উদ্বোধন হল আহমেদাবাদের সর্দার প্যাটেল স্টেডিয়ামের। আমন্ত্রণ পেয়েছেন কয়েক হাজার অতিথি। বহু মানুষ এসেছেন নিজের উদ্যোগে। সব মিলিয়ে স্টেডিয়ামে লক্ষাধিক লোক। অথচ, সেই স্টেডিয়ামের এক কোণে ঠাঁই হল না এর মূল স্থপতি মৃগেশ জয়কৃষ্ণের। একপ্রকার নিজের উদ্যোগেই তিনি তৈরি করেছিলেন মোতেরা স্টেডিয়াম।

অন্যদিকে, সাবরমতি আশ্রমে রাষ্ট্রপতির আপ্যায়নের জন্য খাওয়ার যে তালিকা করা হয়েছে তাতে ‘হাই টি’র বানান হাসির খোরাক হয়েছে সোশ্যাল মিডিয়াতে। ব্রকোলির সিঙ্গারা নিয়েও মজেছে নেট দুনিয়ার বাসিন্দারা। কটাক্ষ করতে ছাড়েননি গান্ধীজির প্রপৌত্র তুষার গান্ধীও।

আমরা সকলেই জানি যে কোনও রাষ্ট্রপ্রধানকে আলিঙ্গন করতে ভালোবাসেন প্রধানমন্ত্রী মোদী। ট্রাম্পের সাথে আজকের তাঁর আলিঙ্গনকে নিয়েও সোশ্যাল মিডিয়ায় হাসির রোল উঠেছে।

দেখুন রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্পকে নিয়ে কিছু হাসির টুইট:

ট্রাম্পের ভারত সফরকে নিয়ে বিখ্যাত কমেডিয়ান জল ওলিভারও কটাক্ষ করেছেন। দেখুন:

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #Donald Trump, #Trump in India, #Modi Trump, #Namaste Trump

আরো দেখুন