দেশ বিভাগে ফিরে যান

দিল্লির হিংসার মাঝে আশার আলো যোগাচ্ছে সম্প্রীতির এই ঘটনাগুলি

February 26, 2020 | < 1 min read

উত্তর পূর্ব দিল্লিতে সংঘর্ষ, দাঙ্গা এবং হিংসার ঘটনায় সন্ত্রস্ত দেশের রাজধানী সহ গোটা ভারতবর্ষ। সর্বশেষ রিপোর্ট অনুযায়ী দাঙ্গায় ২০ জন প্রাণ হারিয়েছেন এবং দেড় শতাধিক মানুষ আহত হয়েছেন।

এই বিদ্বেষ, বিশৃঙ্খলা ও হিংসার মধ্যেও দিল্লির দাঙ্গা-আক্রান্ত অঞ্চল থেকে সম্প্রীতি, ভালবাসা এবং সৌভ্রাতৃত্বের কয়েকটি নজির প্রকাশ পেয়েছে।

১. যমুনা বিহারের বাসিন্দারা দাঙ্গার মাঝে স্কুল পড়ুয়াদের নিরাপদে নিয়ে যাওয়া নিশ্চিত করতে একটি মানববন্ধন গঠন করেন। পুলিশের অনুপস্থিতিতে এলাকার সাধারণ নাগরিকরা স্কুল শিশুদের সুরক্ষার জন্য এই সিদ্ধান্ত নেন।

২. দিল্লির কয়েকটি অঞ্চলে বেশ কিছু গুরুদ্বারা মুসলমান এবং অন্যান্য ক্ষতিগ্রস্থ লোকদের জন্য দরজা খুলে দিয়েছে। বরাবরের মতো শিখ সম্প্রদায় এই সঙ্কটের সময়েও অভাবীদের সাহায্য করার জন্য এগিয়ে এসেছে।

৩. সিলামপুরের দলিত সম্প্রদায় মুসলমান এলাকাগুলিতে যাওয়ার পথ অবরুদ্ধ করে তাদের সুরক্ষা নিশ্চিত করে যাতে তাদের বাড়িতে দাঙ্গাকারীরা প্রবেশ করতে না পারে।

৪. রমেশ পার্ক অঞ্চলে হিন্দু এবং শিখরা তাদের মুসলিম ভাইদের আশ্বাস দিয়েছিল যে দাঙ্গাকারীরা যদি সমস্যা সৃষ্টি করার চেষ্টা করে তবে তারা তাদের পাশে থাকবে।

৫. মৌজপুরের বজরঙ্গবালী মহল্লায় স্থানীয়রা একত্রিত হয়ে তাদের মুসলমান ভাইদের বজরং বালির মন্দিরে নিয়ে গিয়েছিল, যাতে তাদের ভয় না লাগে।

https://www.instagram.com/p/B8_ksJ7hmuL/?utm_source=ig_embed
TwitterFacebookWhatsAppEmailShare

#Seelampur, #Communal Harmony, #CAA Protests, #Delhi Police, #CAA-NPR-NRC Protest, #Yamuna Vihar, #Majnoo Ka Tila

আরো দেখুন