বিবিধ বিভাগে ফিরে যান

বাংলা চলচ্চিত্রে ঘটি-বাঙাল দ্বন্দ

February 28, 2020 | < 1 min read

দেশভাগের পর অনেক দুঃখের পাশাপাশি ছিল কিছু আনন্দের বিষয়ও। বন্ধু কখন শত্রু হয় আবার শত্রু কখন বন্ধু হয় এগুলোর কিছু মজার ঘটনা মিলবে বাংলা সিনেমাতেও।

১৯৫৪ সালে ভারত তখনও দেশভাগের ক্ষতে জর্জরিত ছিল। তখন প্রেমেন্দ্র মিত্রের গল্পের ওপর নির্ভর করে একটি সিনেমা বেরোয়, ওরা থাকে ওধারে। যেখানে দুটি ঝগড়াটে প্রতিবেশী শেষে প্রেমের সম্পর্কে আবদ্ধ হয়। এই সিনেমায় অভিনয় করেছিলেন উত্তম কুমার ও সুচিত্রা সেন। কলকাতার মধ্যবিত্ত সমাজের মধ্যে এই সিনেমা খুব প্রভাব ফেলে। সিনেমায় একই ভাড়া বাড়িতে বসবাসকারী ঘটি পরিবারের পূর্ব পাকিস্তান থেকে আসা প্রমিলার সঙ্গে সম্পর্ক তৈরী হয়। এর পাশাপাশি ছিল মোহন বাগান ও ইস্ট বেঙ্গলের সমর্থনও।

১৯৫৩ সালের সাড়ে চুয়াত্তর নামক আরেকটি সিনেমা মুক্তি পায়। এই সিনেমায় প্রথম উত্তম কুমার ও সুচিত্রা সেন জুটি হিসেবে আত্মপ্রকাশ করে। এখানেও মজার বাঙাল ঘটির মিল চোখে পড়ে। সেই সময়ের অনেক চলচ্চিত্রেই ভানু বন্দ্যোপাধ্যায় অভিনয় করেছেন শুদ্ধ বাঙাল উচ্চারণ ও সংস্কৃতির প্রতীক হিসেবে।

পাশাপাশি, ঋত্বিক ঘটকের ১৯৬২ সালের ছবি সুবর্ণরেখা, ১৯৭৩ সালের তিতাস একটি নদীর নাম চলচ্চিত্রে দেশভাগের যন্ত্রণা ফুটে উঠেছে।

স্বাধীনতার পরবর্তীতে যখন দেশভাগের যন্ত্রণা স্পষ্ট, বাংলা সিনেমা দেখিয়েছিল সম্ভবনা যেখানে ঝগড়াটে দুই প্রতিবেশী হয়ে উঠতে পারে একে ওপরের পরম আত্মীয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengali Cinema, #Tollywood, #Uttam Kumar, #Suchitra Sen

আরো দেখুন