স্বাস্থ্য বিভাগে ফিরে যান

স্বাস্থ্যের ক্ষতি করে খারাপ পারিবারিক সম্পর্ক

March 3, 2020 | < 1 min read

সমাজের অন্যতম গুরুত্বপূর্ণ অংশ পরিবার। ব্যক্তির বিকাশ, মানসিকতা, ভালোবাসা, রাগসহ অনেক কিছুতেই পরিবার গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। পরিবারহীন ব্যক্তির জীবন খুব সুখকর হয় না। সম্প্রতি পরিচালিত এক গবেষণায় জানা গেছে, পরিবারের সঙ্গে খারাপ সম্পর্ক ব্যক্তির স্বাস্থ্যের ওপর খারাপ প্রভাব ফেলে।

মার্কিন যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব টেক্সাসের সহকারী অধ্যাপক সারারাহ বি. উডস জানান, আমরা গবেষণায় দেখেছি, পরিবারের আবেগঘন পরিবেশ ব্যক্তির স্বাস্থ্যে ব্যাপক প্রভাব ফেলে। ‘জার্নাল অব ফ্যামিলি সাইকোলজি’ পত্রিকাতে গবেষকদের এই সংক্রান্ত নিবন্ধ সম্প্রতি প্রকাশিত হয়েছে। দু’হাজার ৮০২ জন ব্যক্তির তথ্য এই সমীক্ষায় উঠে এসেছে। ৪৫ বছর বয়সি ব্যক্তিরা এতে অংশ নেন। এঁদের পরিবারের বন্ধন নিয়ে নানান প্রশ্ন করা হয়।

দেখা গিয়েছে, যাঁদের পারিবারিক বন্ধন বেশ শক্তিশালী, তাঁরা তুলনামূলকভাবে রোগে কম আক্রান্ত হচ্ছেন। আবার পরিবারের সঙ্গে যাঁদের সম্পর্ক খারাপ, তাঁরা বেশীমাত্রায় অসুস্থ হয়ে পড়ছেন। বয়স্ক লোকদের মধ্যে যাঁরা রোগাক্রান্ত, তাঁদের পারিবারিক ইতিহাস খুঁজে দেখা গিয়েছে, প্রত্যেকেই পরিবারের সঙ্গে শান্তিপূর্ণ জীবনযাপন করছেন না।

TwitterFacebookWhatsAppEmailShare

#Family, #Relationship, #Health

আরো দেখুন