বিবিধ বিভাগে ফিরে যান

বেশী লঙ্কা খেলে হতে পারে স্মৃতিভ্রম

March 5, 2020 | 2 min read

লঙ্কা বেশী খেলে স্মৃতিভ্রম হওয়ার সম্ভাবনা বেশী। গবেষণায় উঠে এল এমনই খবর। প্রায় ৪৫৮২ জন ৫৫ বছরের উপরে চীনা মানুষের উপর একটি সমীক্ষা করা হয়েছে।  ‘নিউট্রিয়েন্ট’ জর্নালে এই সমীক্ষা প্রকাশ করা হয়েছে। 

সমীক্ষায় দেখা যাচ্ছে, যাঁরা এঁদের মধ্যে দিনে ৫০ গ্রামের বেশী লঙ্কা খান, তাঁদের বি এম আর বা বেসাল মেটাবলিক রেটও বাকিদের থেকে কম। এই গবেষণাটি করেছিলেন কাতার বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জ়ুমিন শি। 

তিনি বলছেন, ‘যাঁরা বেশী লঙ্কা খাচ্ছেন, তাঁদের ক্ষেত্রে স্মৃতিভ্রম হওয়ার সম্ভাবনা বাকিদের তুলনায় দ্বিগুণ। তাঁরা তাঁদের স্মৃতিতে বিশেষ কিছু রাখতেই পারছেন না। তাছাড়া আগে এই লঙ্কা নিয়ে আমাদের যে গবেষণা, তাতে আমরা দেখেছি, লঙ্কা খেলে শরীরের ওজন দ্রুত কমে যায় এবং ব্লাড প্রেশারও কম থাকে। কিন্তু এবারের সমীক্ষায় আশ্চর্য রিপোর্ট এল। যেখানে স্মৃতি হারিয়ে যাওয়ার মতো খারাপ ফলাফল আসছে।’ 

সমীক্ষায় আরও দেখা গেছে, কাঁচা হোক বা রান্না করা লঙ্কা এবং শুকনো লঙ্কা, সবকিছুতেই এই সমস্যা হতে পারে। তবে কোনওভাবেই ক্যাপসিকাম বা গোলমরিচ এই তালিকায় পড়ে না। ক্যাপসিকাম এবং গোলমরিচ খেলে এই সমস্যা হবে না। ক্যাপসাইসিন থাকে লঙ্কায়। আর এই ক্যাপসাইসিনই ফ্যাট ঝরিয়ে ওজন কমাতে সাহায্য করে। এই পর্যন্ত এতদিন সমীক্ষায় উঠে এসেছে। কিন্তু এবার দেখা গেল এর খারাপ দিকটাও মারাত্মক। 

তাই আপনি আর ঝাল ঝাল খাবারে মজে থাকবেন, নাকি নিজের স্মৃতিক্ষমতাকে বেশী ভালোবাসবেন, সেটা কিন্তু আপনারই হাতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#CHILLIES, #MEMORY LOSS

আরো দেখুন