প্রযুক্তি বিভাগে ফিরে যান

জেনে নিন কীভাবে প্যানের সঙ্গে আধারের লিংক করবেন সহজ উপায়ে

March 11, 2020 | < 1 min read

সুপ্রিম কোর্টের সাম্প্রতিক নির্দেশিকা অনুযায়ী নতুন বছরের ৩১ মার্চ পর্যন্ত আধার ও প্যান কার্ড লিঙ্ক করানো যাবে। আয়কর ফাইল রিটার্নের ক্ষেত্রে আধার নম্বর এবং এই সংযুক্তিকরণ বাধ্যতামূলক। 

আয়কর আইনের ১৩৯এএ ধারা অনুযায়ী, নির্ধারিত দিনের মধ্যে আধার ও প্যান সংযোগ না করলে আপনার প্যান কার্ডটি মূল্যহীন হিসেবেই গণ্য করা হবে। অনলাইনে আধর ও প্যান কার্ড সংযোগ করতে পারেন যেকোনও মানুষ। আয়কর দপ্তরের ওয়েবসাইটে গিয়ে এই সংযোগ করা সম্ভব।

কীভাবে আধার এবং প্যান কার্ড সংযুক্ত করবেন?

অনলাইনে আপনাকে e-filing ওয়েবসাইটে (www.incometaxindiaefiling.gov.in) যেতে হবে। সেখানে ‘লিঙ্ক আধার’ অপশনে ক্লিক করতে হবে।

আপনার অ্যাকাউন্ট না থাকলে রেজিস্ট্রেশন করতে হবে।

লগ ইন করলে একটি পেজ খুলবে। তারপরে নীল স্ট্রিপের প্রোফাইল বেছে নিতে হবে।

সেখানেই পাওয়া যাবে আধার কার্ড লিঙ্কের অপশন। সেটিকে সিলেক্ট করে আধার নম্বর ও ক্যাপচা কোড দিয়ে আধার লিংক অপশনে ক্লিক করতে হবে।

তবে অনলাইন ছাড়াও সংযুক্তিকরণ সম্ভব। মোবাইলের মাধ্যমেও প্যান কার্ড ও আধার কার্ড লিঙ্ক করতে পারেন। আয়কর দফতর সূত্রে জানা গিয়েছে, 567678 অথবা 56161 নম্বরে এসএমএস করে আধার ও প্যান কার্ড লিঙ্ক করা যেতে পারে।

UIDPAN<১২ অংকের আধার নম্বর> <১০ অংকের প্যান নম্বর>

এই ভাবে আপনার রেজিস্টার্ড মোবাইল নম্বর থেকে মেসেজ করতে হবে ওপরের যেকোনো একটি নম্বরে।

প্রক্রিয়াটি সফল হয়েছে কিনা জেনে নিন 

আপনি যদি নিজের আধার নম্বর আপনার প্যানের সঙ্গে লিঙ্ক করেছেন, কিন্তু প্রক্রিয়াটি সফল হয়েছে কিনা সে সম্পর্কে নিশ্চিত না থাকলে আপনি আয়কর বিভাগের ওয়েবসাইটে যান এবং লিঙ্ক আধার অপশনে ক্লিক করে দেখতে পারেন। 

এটি ক্লিক করার পরে আপনাকে একটি নতুন পেজে নিয়ে যাওয়া হবে যেখানে লিঙ্কের স্ট্যাটাস যাচাই করতে আপনাকে আপনার প্যান এবং আধার নম্বর নথিভুক্ত করতে হবে। 

যদি আপনার আধার নম্বরটি প্যানের সঙ্গে লিঙ্ক করা থাকে তবে আপনাকে নিশ্চিত বার্তা দেওয়া হবে, এবং আপনার আধার নম্বরটির শেষ চারটি সংখ্যা দেখানো হবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Adhaar Card, #pan card, #PAN CARD HOLDER

আরো দেখুন