দক্ষিণবঙ্গ বিভাগে ফিরে যান

বাংলার সরা শিল্পে সম্প্রীতির বন্ধন

March 11, 2020 | 2 min read

বাংলা চিরকাল সংস্কৃতি ও শিল্পের খনি। অনেক পারম্পরিক শিল্প – যেমন, মুখোশ, আঁকা, নাচ, গান, মূর্তি তৈরী – আজও বর্তমান। এই ভান্ডারের আরেকটি উল্লেখযোগ্য শিল্প হল সরা। গোলাকার টেরাকোটার থালা যা দিয়ে বিভিন্ন পাত্র ঢাকা হয়, সেগুলোর ওপর নানারকম ছবি আঁকা হয়। নেহাত দৈনন্দিন কারণে তৈরী হয়ে আজ এই সরা হয়ে উঠেছে ধর্মের অংশ। 

এই গোলাকার মাটির থালা এক চমৎকার জায়গা চিত্রশিল্পের জন্য। কুম্ভকর বা কুমোরদের হাত ধরে এই শিল্প জনপ্রিয় হয়। কুম্ভ বলতে তাদের বলে যারা মাটির বিভিন্ন পাত্র তৈরী করে। সারা বাংলায় অনেক কুমোর আছেন যারা মাটির মূর্তি আঁকেন। একই মর্যাদায় ধরা হয় লক্ষ্মী সরাকে। এগুলো তৈরী করা হয় লক্ষ্মী পুজোর সময়। 

লক্ষ্মী নারায়ণ ছাড়াও আঁকা হয় পেঁচা, যা ভালো ফসল উৎপাদনের প্রতীক। এছাড়া সরায় আঁকা হয় রাধা কৃষ্ণের মূর্তি, শিব পার্বতীর মূর্তি। এছাড়া মহরমে সরা আঁকা হয় ইসলামিক যোদ্ধা গাজীদের স্মরণ করে। প্রাকৃতিক উজ্জ্বল রঙ ব্যবহার করা হয়। সরা তৈরী হলে পাম গাছের মাড় দিয়ে ওটার ওপর রঙ করা হয়। বাড়ি সাজানোতেও এই সরা ব্যবহার করা হয়। 

ছবি সৌজন্যেঃ- bongodorshon

বিভিন্ন ভাবে ভাগ করা যায় এই সরাকে। ফুল সরা, ঢাকনা সরা, মুপি সরা, ধূপ সরা, আম সরা, আয়ো সরা, তেলনি সরা, গাজী সরা, অন্তুর সরা, মহরম সরা। সরা আঁকারও বিভিন্ন শ্রেণী আছে। কয়েকটি বিখ্যাত শ্রেণী হল, সুরেশ্বরী সরা, এক লক্ষ্মী সরা, তিন পুতুল সরা, পাঁচ পুতুল সরা, জয়া বিজয়া সরা। বাংলাদেশে কোজাগরী পূর্ণিমাতে লক্ষ্মী সরাকে পুজো করা হয়।

TwitterFacebookWhatsAppEmailShare

#Sara Craft, #Bengal, #Harmony

আরো দেখুন