কলকাতা বিভাগে ফিরে যান

প্রেসিডেন্সি সংগ্রহশালা – ইতিহাসের অমূল্য রত্নের ভান্ডার

March 13, 2020 | < 1 min read

২০০ বছরের বেশী সময় ধরে কলেজ স্ট্রীটে আজও বাংলা ও বাঙালীর ঐতিহ্য বহন করে চলেছে প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়। হিন্দু কলেজ স্থাপিত হয় ২০ জানুয়ারী ১৮১৭ সালে। পরে ১৮৮৫ সালে নাম বদলে হয় প্রেসিডেন্সী কলেজ। 

প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ের সংগ্রহশালা চালু হয় ২০১৮ সালে। বর্তমানে এই সংগ্রহশালা প্রায় ২০০০ বর্গ ফুটের। এখানে আছে কিছু অসাধারণ ঐতিহাসিক দ্রষ্টব্য। আছে জগদীশ চন্দ্র বসু, প্রফুল্ল চন্দ্র রায়ের গবেষণার নিদর্শন মিলবে এখানে। 

মেন বিল্ডিঙের এক্তলার এই সংগ্রহশালায় ঢুকলে দেখা যাবে দুটি হল আছে। কলকাতা বিশ্ববিদ্যালয়ের প্রথম দুই স্নাতক রাজা রামমোহন রায় ও বঙ্কিম চন্দ্র চট্টোপাধ্যায়ের দুটি বিশাল ফ্লেক্স আছে। আছে আরও দুটি ফ্লেক্স জগদীশ চন্দ্র বসু এবং রাধানাথ শিকদারের। 

বিপিন চন্দ্র পালের লেখা ও ভাষণের কিছু অংশও মিলে যাবে। পাওয়া যাবে রবীন্দ্রনাথ ঠাকুরের ইংরাজি ভাষা নিয়ে বক্তব্যের অংশ, মনমোহন ঘোষের কবিতা। আছে ভবতোষ ঘোষ, সুখময় চক্রবর্তী, সত্যজিত রায়, অমর্ত্য সেনের কিছু বিশিষ্ট কীর্তি।

প্রাচীন যন্ত্রপাতির নমুনা পাওয়া যাবে, বিভিন্ন যন্ত্র দেখা যাবে যা আগে গবেষণায় ব্যবহৃত হত। তড়িৎচুম্বকীয় চাকা দেখা যাবে, টরিসন ব্যালেন্স, পিন হোল ক্যামেরা আছে। তড়িৎ উতপাদনের হাতযন্ত্র আরও অনেক বৈদ্যুতিক যন্ত্র মিলবে এখানে। 

আছে জীববিদ্যার নমুনাও। মিলবে ঐতিহাসিক গবেষণার নমুনাও। ডিরোজিও, কাউওয়েল, এস সি চন্দ্র সরকার, অমলেশ ত্রিপাঠির শিক্ষা প্রদানের কিছু টুকরোও মিলবে এখানে। এছাড়া, নানা বিষয়ের নানা ঐতিহাসিক মুল্য সমৃদ্ধ নিদর্শন আছে এই সংগ্রহশালায়।

তাই, ইতিহাসের আস্বাদ নিতে আজই চলে আসুন প্রেসিডেন্সিতে। চাক্ষুস করুন ইতিহাসের এই অমূল্য রত্নগুলো।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #presidency university, #Archives museum

আরো দেখুন