বিনোদন বিভাগে ফিরে যান

কবীর সুমন – বাংলার বব ডিলান

March 16, 2020 | 2 min read

গায়ক, গীতিকার, সুরকার, সঙ্গীত পরিচালক, কবি, সাংবাদিক, সাংসদ, সঞ্চালক, অভিনেতা। একজন মানুষ যে কত বড় বহুমুখী প্রতিভা হতে পারেন, তার নিদর্শন কবীর সুমন। অনেকে তাকে বাংলার বব ডিলানও বলে থাকেন। বাংলা গানে পশ্চিমা প্রভাবের সংমিশ্রণে এক নতুন ধাঁচের গান প্রবর্তনের জন্য বিখ্যাত তিনি। 

১৯৯২ সালের ২৩ এপ্রিল প্রকাশিত হয় তার প্রথম অ্যালবাম ‘তোমাকে চাই’। বাংলা গানে নতুন মাত্রা যোগ করলো এই অ্যালবাম। এখনও দুই বাংলায় সমান আবেদনময়ী ‘তোমাকে চাই’সহ এই অ্যালবামের বাঁকি গানগুলো। ২০১০ সাল অবধি সুমনের কুড়িটির বেশি অ্যালবাম বের হয়েছে। তার গানগুলো বাংলা গানের ক্রমবিবর্তনে এক বিশাল প্রভাব রেখেছে।

’৯০ এর পরে গায়ক ও গীতিকারদের একটা পুরো প্রজন্মকে প্রভাবিত করেছেন কবীর সুমন। তার অনুসারীদের মধ্যে আছেন নচিকেতা, অঞ্জন দত্ত, লোপামূদ্রা মিত্র, শ্রীকান্ত আচার্য্যসহ আরও অনেকেই। সুমনের বেশিরভাগ গানই শুধু পিয়ানো, গিটার বা সিনথেসাইজার এর একক তানে তৈরি। 

রোজকার জীবনযাত্রা, অচেতন মনের চিন্তাধারা, নগর জীবনের বাস্তবতা আর এর সাথে জড়ানো অনুভূতিগুলো বিস্ময়কর এক দ্যুতি নিয়ে ফুটে ওঠে সুমনে গানে। অনেকে তাকে ডাকেন ‘নাগরিক কবিয়াল’। অনেকে তার গানকে বলেন ‘জীবনমুখী’। 

কবীর সুমনের মন কেড়ে নেওয়া গানগুলির মধ্যে উল্লেখযোগ্য:

তোমাকে চাই

গানওয়ালা

ঘুমাও বাউন্ডুলে

জাতিস্মর

নিষিদ্ধ ইশতেহার

হাল ছেড়োনা বন্ধু 

বাঁশুরিয়া 

মন খারাপ করা বিকেল 

ছত্রধরের গান 

TwitterFacebookWhatsAppEmailShare

#Bengal, #Kabir Suman, #Bengali modern music

আরো দেখুন