দেশ বিভাগে ফিরে যান

নাগরিকদের ওপর নজরদারির জন্য ৩৬০ ডিগ্রি ডেটাবেস তৈরী করছে মোদী সরকার?

March 18, 2020 | 2 min read

আরটিআইয়ের মাধ্যমে প্রাপ্ত কয়েকটি নথিতে দেখা গেছে যে কেন্দ্রীয় সরকার জাতীয় সামাজিক পঞ্জির মাধ্যমে নাগরিকদের ওপর নজরদারির জন্য আধার ব্যবহার করার পরিকল্পনা করছে। আপনি কাকে বিয়ে করলেন, কবে বাড়ি পরিবর্তন করলেন, আপনার আর্থিক অবস্থা কেমন ইত্যাদি নানা তথ্য এই ডেটাবেসে উঠে আসবে। সম্প্রতি এমনটাই দাবি করেছে হাফিংটন পোস্ট। 

গত বছর ৪ঠা অক্টোবর, একটি বৈঠকে, নীতি আয়োগের বিশেষ সচিব প্রত্যেকটি বাড়িকে জিও-ট্যাগিং করার এবং ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) দ্বারা নির্মিত পোর্টাল ভুবনের সাথে সংযুক্ত করার প্রস্তাব দেন। 

২০১১ সালে সংগঠিত হওয়া সোসিও-ইকোনমিক কাস্ট সার্ভের অঙ্গ হিসেবে উদ্ভব হয় জাতীয় সামাজিক পঞ্জির। বিভিন্ন প্রকল্পের লভ্যাংশ যাতে গরিব মানুষের কাছে পৌঁছায়, সেটি নিশ্চিত করতেই এই সার্ভে শুরু হয়। কেন্দ্রীয় গ্রামোন্নয়ন দপ্তরের অধীনে হচ্ছে এই কাজ। 

তথ্য ও ইন্টারনেট পরিষেবা বিশেষজ্ঞ শ্রীনিবাস কোদালির দাখিল করা আরটিআইয়ের মাধ্যমে এমন কিছু নথি পাওয়া গেছে যাতে আভাস পাওয়া যায় এই পঞ্জি আসলে আধার-সংযুক্ত একটি ডেটাবেস হিসেবে গড়া হচ্ছে। এই ডেটাবেসে প্রত্যেক নাগরিকের ধর্ম, বর্ণ, আয়, সম্পত্তি, শিক্ষা, বৈবাহিক অবস্থা, কর্মসংস্থান, প্রতিবন্ধকতা সংক্রান্ত তথ্য মজুত থাকবে।

এই নথিগুলি থেকে এটা নিশ্চিত যে শুধুমাত্র সরকারি প্রকল্পের মুখাপেক্ষী বিপিএল পরিবারগুলি নয়, দেশের প্রত্যেক নাগরিকের তথ্য এই ডেটাবেসে থাকবে। জনগণনার তথ্যের যে গোপনীয়তা আইনে সিদ্ধ, সেটি এই পঞ্জির ক্ষেত্রে নেই। 

হাফিংটন পোস্টের দাবি এই ডেটাবেস তৈরি করার জন্য ইতিমধ্যেই একটি কমিটি গঠন হয়েছে যারা ২০২১ এর মধ্যে এই জাতীয় সামাজিক পঞ্জির কাজ সম্পন্ন করার লক্ষ্যমাত্রা রেখেছেন। 

একদিকে যখন দেশজুড়ে এনআরসি, সিএএ নিয়ে প্রতিবাদ চলছে, সেই পরিস্থিতে নাগরিকদের তথ্য সম্বলিত এরকম ডেটাবেস তৈরির আভাস যে অশনি সঙ্কেত তা বলার অপেক্ষা রাখে না। 

TwitterFacebookWhatsAppEmailShare

#Modi, #aadhaar, #database, #social registry

আরো দেখুন