স্বাস্থ্য বিভাগে ফিরে যান

চিকেন পক্স হলে কী কী করবেন, জেনে নিন

March 24, 2020 | 2 min read

শীত বিদায় নেওয়ার পর থেকেও বাতাসে বইতে শুরু করে বসন্তের হাওয়া। বসন্তের পরিবেশ আপাত অর্থে সুন্দর ও মনোরম বলে হলেও এই সময়েই কিন্তু শরীরে বাসা বাঁধে রোগ-বালাই। যার মধ্যে জল বসন্ত বা চিকেন পক্স উল্লেখযোগ্য। 

আমাদের দেশে এই জলবসন্ত নিয়ে মানুষের মনে নানারকমের কুসংস্কার রয়েছে। অনেক এই সময়ে রোগীকে প্রোটিন সমৃদ্ধ খাবার খেতে মানা করেন, যার ফলে রোগী আরও দুর্বল হয়ে যায়। কুসংস্কারের বশবর্তী না হয়ে সঠিক উপায়ে এই রোগের মোকাবিলা করুন। 

১) এই সময়ে বার বার জ্বর আসার সম্ভাবনা থাকে, তাই এইসময়ে বড়রা প্যারাসিটামল খেতে পারেন, তবে ছোটদের ক্ষেত্রে অবশ্যই চিকিৎসকরে পরামর্শ নিন।

২) এইসময়ে রোগীর শরীর ঠান্ডা রাখা উচিত, তাহলে শরীরে একটু আরাম পাওয়া যায়। তাই স্নান করা বিশেষভাবে জরুরী। তবে অতিরিক্ত ঠান্ডা জলে কখনওই স্নান করাবেন না। খুব ভাল হয় যদি জলের মধ্যে নিম পাতা ফুটিয়ে সেই জলে স্নান করা যায়। নিমের অ্যান্টিসেপ্টিক উপাদান পক্স নির্মূল করতে সাহায্য করে।

৩) পক্সের ওপর চরম চুলকানি অনুভব হয়, কিন্তু তার ওপর কখনওই নখ লাগাবেন না। এর ফলে ত্বকে স্থায়ীভাবে পক্সের দাগ থেকে যেতে পারে, আবার তা থেকে সংক্রমণও ছড়াতে পারে। তাই শিশুদের শরীরে পক্স হলে তাদের নখ ছোট করে কেটে দিন।

৪)ব্যাথার হাত থেকে নিস্তার পেতে রোগীর শরীর ঠান্ডা জলে মুছিয়ে দিন, এতে ত্বকে খানিকটা হলেও আরাম মিলবে। সেই সঙ্গে প্রতিদিন দুবেলা করে জামা-কাপর বদলানো উচিত, তাহলে সংক্রমণের সম্ভাবনা কম হবে।

৫) চিকিৎসকের পরামর্শ অনুযায়ী অ্যান্টিবায়োটিক জাতীয় ওষুধ খান এবং পক্সের ওপর অ্যান্টিবায়োটিক মলমও লাগাতে পারেন।

৬) এই সময়ে সুতি ছাড়া অন্য কাপরের পোশাক পরবেন না, তাতে চুলকানি বা অস্বস্তি বেড়ে যেতে পারে।

৭) চুলকানি কমাতে অলিভ অয়েল বা ক্যালামাইন লোশন লাগান, আরাম পাবেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#chickenpox, #home remedies, #Health Tips, #Health & Fitness

আরো দেখুন