বিবিধ বিভাগে ফিরে যান

পুরনো খবরের কাগজ না বেচে ব্যবহার করুন এই কাজে

March 24, 2020 | 2 min read

বাড়িতে রোজ কত খবরের কাগজ জমা হয়। মাসের শেষে তো পুরনো কাগজের পাহাড় তৈরি হয়ে যায়। জায়গা খালি করতে হয় সেগুলি ফেলে দেওয়া হয় বা বিক্রি করে দেওয়া হয়। কিন্তু এই পুরনো কাগজ আপনি বাড়ির অনেক কাজে লাগাতে পারেন?

১) জানলা পরিষ্কার

সাধারণত আমরা জানলা পরিষ্কার করার জন্য শুকনো কাপড় ব্যবহার করি। এতে অনেক সমস্যা। সেই কাপড় একবার ব্যবহার করে ফেলেও দেওয়া যায় না। তাই ওটা কাচতে হয়, শুকোতে হয়। 

কিন্তু কাপড়ের বদলে পুরনো খবরের কাগজ ব্যবহার করলে এই সমস্যা থেকে মুক্তি। তার উপর শুকনো কাগজ ব্যবহার করলে জানলার ভিজে ভাবও কাগজ টেনে নেয়। ফলে ঝকঝকে হয়ে যায় জানলা। একইভাবে গাড়ি পরিষ্কার করতেও খবরের কাগজ ব্যবহার করতে পারেন।

২) জিনিসপত্র রাখার তাকে আচ্ছাদন

ভিজে ভাব শোষণ করে নেয় খবরের কাগজ। তাই তাকের উপর আচ্ছাদন হিসেবে এটি ব্যবহার করা যেতেই পারে। রান্নাঘরের তাকে খবরের কাগজ পেতে তার উপর জিনিসপত্র রাখলে তাক তেলচিটে হয় না। 

এছাড়া জামাকাপড় বা বই রাখার তাকেও খবরের কাগজ পেতে রাখতে পারেন। এক্ষেত্রে একটা বড় সুবিধা হচ্ছে তেলচিটে হয়ে গেলে খবরের কাগজ ফেলে দেওয়া যায়।

৩) পোষ্যদের টয়লেট-বক্সের নিচে

বাড়িতে যদি পোষ্য থাকে, তাহলে তার টয়লেট বাক্সের নিচে খবরের কাগজ পেতে রাখতে পারেন। রোজ তবে এসব জায়গা পরিষ্কার করা থেকে ছুটি পাওয়া যায়।

৪) বারবিকিউ / গ্রিল পরিষ্কার

স্যানডুইচ বা পাউরুটি সেঁকা হয়ে গেলে গ্রিলের উপর পোড়া টুকরো লেগে নোংরা হয়ে যায়। সেগুলো হয়তো পরিষ্কার করার সময় নেই। এমন হলে গ্রিল ঠান্ডা করুন। তারপর জল দিয়ে ধুয়ে খবরের কাগজ দিয়ে পরিষ্কার করে নিন। 

একইভাবে বারবিকিউয়ের ক্ষেত্রে খবরের কাগজ দিয়ে পরিষ্কার করা যায়। চার পাঁচটা কাগজ রেখে তার উপর জল স্প্রে করুন। তারপর উপরে খবরের কাগজের আস্তরণ দিয়ে ১৫ মিনিট রেখে দিন। জল টেনে নিলে শুকনো কাপড় দিয়ে গ্রিল পরিষ্কার করে নিন।

৫) জিনিসপত্র প্যাক করতে

যদি বাবল ব়্যাপার দিয়ে জিনিসপত্র প্যাক করা খরচসাপেক্ষ হয়ে যায়, তাহলে খবরের কাগজে জিনিসপত্র মুড়ে রাখতে পারেন। এতে জিনিসে ধুলো পড়বে না। 

অন্তত তিনটি কাগজে কোনও জিনিস মুড়ে রাখলে মোড়কটি ভাল হয়, নরমও হয়। প্লাস্টিক বাবল ব়্যাপারের সঙ্গে এর কোনও পার্থক্য নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#news paper, #household things, #Use

আরো দেখুন