প্রযুক্তি বিভাগে ফিরে যান

হোয়াটস অ্যাপ ব্যবহারকারীরা ১০০০ জিবি ডেটা পাইয়ে দেওয়ার ফাঁদ থেকে সাবধান

March 26, 2020 | < 1 min read

আপনার কাছে কি ১০০০ জিবি ইন্টারনেট দেওয়ার নাম করে কোন মেসেজ এসেছে? সাবধান! এই ফাঁদ কিন্তু খুব দ্রুত ছড়াচ্ছে। সাইবার সিক্যুরিটি ফার্ম ‘এসেট’ –এর বিশেষজ্ঞদের কাছে একটি হোয়াটসঅ্যাপ মেসেজ আসে যাতে বলা হয় এই অ্যাপ দশম বার্ষিকী পালন করতে ১০০০ জিবি ডেটা বিনামূল্যে দিচ্ছে।

প্রতারণামূলক এই প্রচার এমন একটি ডোমেন দ্বারা হোস্ট করা হয় যা অন্য সুপরিচিত ব্র্যান্ডের নাম করে আরও বেশি  অফার দেয়। একটি ব্লগ পোস্টে গবেষকরা জানিয়েছেন, “ম্যাসেজটিতে যে ইউআরএল-টি আসে তা কোনও অফিসিয়াল হোয়াটসঅ্যাপ ডোমেন নয়। যদিও ব্যবসাগুলি মাঝে মাঝে তৃতীয় পক্ষের মাধ্যমে প্রচার চালাতে পারে, তবে কোনও প্রচার আসল এবং বৈধ কিনা তা নিশ্চিত করার জন্য  কোম্পানির ওয়েবসাইটে তা যাচাই করা উচিৎ।

যখনই আপনি লিঙ্কটিতে ক্লিক করবেন, আপনার সামনে কতোগুলি প্রশ্ন চলে আসবে। অফারটি পেতে আপনাকে সেই প্রশ্নগুলির উত্তর দিতে হবে।এক বিশেষজ্ঞ বলেন “যখনই আপনি উত্তর দেবেন, আপনাকে বলা হবে আরো ৩০ জনকে এই লিঙ্ক পাঠাতে। বলাই বাহুল্য এটা কোন নামি কোম্পানির প্রচারের ধরন হতে পারে না।”

এবার প্রশ্ন এতে প্রতারকরা কিভাবে লাভবান হচ্ছে? খুব স্বাভাবিকভাবেই তাদের পাঠানো লিঙ্ক প্রচার পেলে তাদের বেশ মোটা রকম উপার্জন হয়।

একই ঘটনা ঘটেব অ্যাডিডাস, নেস্টলে, রোলেক্সের মতো কোম্পানির সাথেও।

TwitterFacebookWhatsAppEmailShare

#Whatsapp, #technews, #1000 gb data

আরো দেখুন