প্রযুক্তি বিভাগে ফিরে যান

করোনা রোধে পরীক্ষামূলক ওষুধ প্রয়োগে নামছে আমেরিকা

March 26, 2020 | < 1 min read

গবেষণা হয়েছে অনেক। আজ থেকে নোভেল করোনা ভাইরাসের ওষুধ ও প্রতিষেধকের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হতে চলেছে। খবর মার্কিন প্রশাসন সূত্রে। যদিও বিষয়টি গোপন রাখতে এ নিয়ে কোনও ঘোষণা হয়নি। তবে মার্কিন প্রশাসনের এক বিশ্বস্ত সূত্রে মিলেছে খবর। আগামী এক থেকে দেড় বছর পর্যন্ত পরীক্ষা চলবে ৪৫ জন স্বেচ্ছাসেবককে নিয়ে। সিয়াটেলের হেলথ রিসার্চ ইনস্টিটিউটের তরফে আজই প্রথম ওষুধ প্রয়োগ করা হবে।

পরীক্ষামূলকভাবে COVID-19’এর ওষুধ আবিষ্কারের পদ্ধতি স্বাভাবিকভাবেই দীর্ঘ। মার্কিন ন্যাশনাল ইনস্টিটিউট অফ হেলথ সূত্রে জানা গিয়েছে, ৪৫ জন সুস্থ ও স্বাস্থ্যবান স্বেচ্ছাসেবককে বেছে নেওয়া হয়েছে। তাঁদের উপরেই প্রয়োগ করা হবে নির্দিষ্ট মাত্রার একাধিক ওষুধ। সূত্রের আরও খবর, এই ৪৫ জনের শরীরে কোনও ভাইরাসের সংক্রমণ নেই। তাই এসব ওষুধ প্রয়োগে তাঁদের কোনও ক্ষতি হবে না বলে দাবি গবেষকদের। মূল উদ্দেশ্যে, এসব ওষুধ মানবশরীরে কী প্রভাব ফেলে, তা জানা। সেইসঙ্গে পার্শ্বপ্রতিক্রিয়াই বা কী হতে পারে, তাও দেখার বিষয়।

সম্ভবত এখানেই প্রথম এভাবে ওষুধের পরীক্ষামূলক প্রয়োগ শুরু হচ্ছে। যদিও ফলাফল বুঝতে এক থেকে দেড় বছর সময় লাগবে। ততদিনে হয়ত নোভেল করোনা ভাইরাসের দাপট কমবে। কিন্তু তাঁদের এই পরীক্ষা সফল হলে, আগামীর জন্য মারণ জীবাণুর সঙ্গে যুদ্ধের অস্ত্র আসবে মানুষের হাতে।

TwitterFacebookWhatsAppEmailShare

#corona vaccine, #US, #experimental application

আরো দেখুন