দেশ বিভাগে ফিরে যান

ভারতের প্রথম করোনা টেস্টিং কিট তৈরির নেপথ্যে এক মহিলা

March 30, 2020 | < 1 min read

বৃহস্পতিবার বাজারে এলো ভারতের তৈরী প্রথম কোভিড-১৯ টেস্টিং কিট। আশা করা যাচ্ছে এই কিট দিয়ে আরো বেশি সংখ্যক মানুষের পরীক্ষা করা যাবে। 

দেশে একমাত্র পুনেতে অবস্থিত মাইল্যাব ডিসকভারি নামের সংস্থাটি-ই টেস্টিং কিট তৈরী ও বিক্রি করার অনুমোদন পেয়েছে। এই সপ্তাহেই প্রথম ব্যাচের টেস্টিং কিট পুনে সহ দিল্লী, মুম্বাই, গোয়া, ব্যাঙ্গালোরের ১৫০ টি পরীক্ষা কেন্দ্রে পাঠানো হয়েছে। 

এই সংস্থার এক কর্তা জানান যে তাদের টিম সপ্তাহান্তে কাজ শেষ করে আগামী সপ্তাহের মধ্যে পরের ব্যাচ পাঠিয়ে দেওয়া হবে।

এই সংস্থাটি এইচআইভি, হেপাটাইটিস বি, সি এবং অন্যান্য রোগের টেস্টিং কিট ও বানিয়ে থাকে। তাদের মতে তারা এক সপ্তাহে ১০০,০০০ টেস্টিং কিট সরবরাহ করতে পারে। প্রয়োজনে তারা সপ্তাহে ২০০,০০০ কিট অবধি উৎপাদন করতে পারে।

প্রতিটি মাইল্যাব কিট ১০০ জনকে পরীক্ষা করতে পারে এবং দাম ১২০০ টাকা করে। যা ভারতের এতোদিন ধরে বিদেশ থেকে কিট আনতে যা টাকা ব্যয় করতে হয়েছে তার এক চতুর্থাংশ। 

এই কিট তৈরীর নেপথ্যে রয়েছেন একজন মহিলা। ভাইরোলজিস্ট মিনাল দাখাভে  ভোঁসলে, মাইল্যাবের রিসার্চ এবং ডেভলপমেন্ট প্রধান। গত সপ্তাহেই মিনাল একটি  সন্তানের জন্ম দেন। ফেব্রুয়ারি থেকেই মিনাল এই কিটের গবেষনার কাজ শুরু করে দেন। 

মিনালের নেতৃত্বে তৈরী এই কিটের নাম প্যাথো ডিটেক্ট খুব অল্প সময়েই তৈরী হয়ে যায়। যেখানে সময় লাগার কথা ছিল ৩-৪ মাস, সেখানে সময় লেগেছে মাত্র ৬ সপ্তাহ। এই কিট মাত্র আড়াই ঘন্টাতেই রোগ নির্ণয় করতে সক্ষম।

মিনাল ১৮ই মার্চ কিটটি ন্যাশনাল ইস্টিটিউট অফ ভাইরোলজিতে পরীক্ষার জন্যে পাঠান। তার ঠিক একদিন পরেই তিনি কন্যা সন্তানের জন্ম দেন।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #covid19, #testing kit, #minal bhosale

আরো দেখুন