বিবিধ বিভাগে ফিরে যান

এপ্রিল ফুলস ডে-র ইতিবৃত্ত

April 1, 2020 | < 1 min read

১লা এপ্রিল, বছরে এই একটা দিন হল বিশ্ব ব্যপী স্বীকৃত মানুষকে বোকা বানানোর দিন হিসাবে। এর আরো এক নাম এপ্রিল ফুলস ডে। এর ইতিহাস নিয়ে অনেকের অনেক রকম মতামত। কোনটা সঠিক তা এখনো জানা যায় নি।

সেইরকমই এপ্রিল ফুল ডে কে ঘিরে প্রচলিত কিছু কাহিনী তুলে ধরা হল।

১৩৯২ সালে কিংবদন্তী কবি জিওফ্রি চসারের ‘দি কেন্টারবেরি টেলস’ কাব্যে এপ্রিল মাসের পয়লা তারিখ এবং বোকামির একটি যোগসূত্র পাওয়া যায়। যদিও এটা নিয়ে বিতর্ক আছে। ১৫০৮ সালে ফরাসি লেখক এলোয় এম্যাবেল তার লেখায় এপ্রিলের ১ তারিখকে ছুটির দিন হিসেবে ঘোষনা করেন। তিনি দিনটিকে ‘ফিস অফ এপ্রিল’ বলে উল্লেখ করেন। ১৬৮৬ সালে ব্রিটিশ কবি জন অব্রে এই দিনটিকে সরাসরি ‘বোকাদের ছুটির দিন’ বা ‘ফুলস হলি ডে’ হিসেবে উল্লেখ করেন।  

সবচেয়ে মজার ঘটনা ঘটে ১৬৯৮ সালে। টাওয়ার অফ লন্ডনে ১লা এপ্রিল ‘ওয়াশিং দ্য লায়ন’ বলে একটি অনুষ্ঠানের টিকিট বিক্রি করা হয়। প্রায় ১০০০ দর্শককে একসাথে কোন শো না দেখিয়ে ঠকানো হয়। অনেকেই এই ঘটনা থেকে এপ্রিল ফুলের উৎপত্তি হয়েছে বলে মনে করেন।

এছাড়াও মধ্যযুগে ইউরোপের বিভিন্ন শহরে মার্চের শেষের দিকে নববর্ষ পালিত হত। সে অনুষ্ঠান চলত এপ্রিলের ১লা তারিখ অবধি। এসময় জানুয়ারির ১ তারিখে নববর্ষ উতযাপনকারীরা যারা মার্চ মাসে উৎযাপন করত তাদের এপ্রিল ফুল বলত। 

TwitterFacebookWhatsAppEmailShare

#April Fools Day, #History

আরো দেখুন