বিনোদন বিভাগে ফিরে যান

সব ডিজিট্যাল প্ল্যাটফর্মের শো-ই এখন এসডি-তে

April 2, 2020 | < 1 min read

করোনা ভাইরাসের জেরে অচল গোটা দেশ। কেন্দ্রের পক্ষ থেকে ঘোষনা করা হয়েছে ২১ দিনের লকডাউন। এই সুযোগে যারা ভাবছেন নেটফ্লিক্স, অ্যামাজন প্রাইমে নিজের সময়টা কাটাবেন, তারা বোধয় একটু হতাশ হতে চলেছেন। সমস্ত ডিজিটাল স্ট্রিমিং প্ল্যাটফর্মগুলি ১৪ই এপ্রিল অবধি বন্ধ রাখবে সমস্ত শোয়ের এইচডি স্ট্রিমিং। দেখানো হবে শুধু এসডি স্ট্রিমিং।

স্টার ও ডিজনি ইন্ডিয়ার চেয়ারম্যান উদয় শঙ্করের ডাকা এক ভিডিয়ো কনফারেন্সে সনি এন্টারটেনমেন্ট নেটওয়ার্ক, গুগল ইন্ডিয়া, ফেসবুক ইন্ডিয়া, ভায়াকম১৮ মিডিয়া প্রাইভেট লিমিটেড, জি এন্টারটেনমেন্ট এন্টারপ্রাইজেস, টিকটক ইন্ডিয়া, নেটফ্লিক্স, এমএক্স প্লেয়ার এবং হটস্টার, অ্যামাজন প্রাইম-সহ একাধিক প্ল্যাটফর্মের শীর্ষ কর্তৃপক্ষ স্বেচ্ছায় এই লকডাউনের মেয়াদ অবধি দেশে নিজেদের প্ল্যাটফর্মে শুধুমাত্র স্ট্যান্ডার্ড ডেফিনিশন স্ট্রিমিং (সর্বোচ্চ ৪৮০পি) চালানোর সিদ্ধান্ত নিয়েছে। যাতে সবাই বাড়ি বসে নির্বিঘ্নে দ্রুতগতির পরিষেবায় ওয়ার্ক ফ্রম হোম করতে পারেন।

গুগলের তরফ থেকে জানানো হয়েছে বিশ্বজুড়ে তাদের প্ল্যাটফর্মের লোড কমাতেও গ্রহন করা হয়েছে একাধিক পদক্ষেপ। ইউরোপেও সব স্ট্রিমিং করা হচ্ছে স্ট্যান্ডার্ড ডেফিনিশনে।

ভারতে ফেসবুক ও ইস্টাগ্রামের বিটরেটও কমিয়ে আনা হয়েছে। নেটফ্লিক্সের মতে এই সিদ্ধান্তে তাদের প্ল্যাটফর্মের ট্রাফিক ওভারফ্লো ৫৫ শতাংশ কমবে।

দেশে সাম্প্রতিক কালে ওয়ার্ক ফ্রম হোমের সম্ভবনা বাড়ায় এই ডিজিটাল প্ল্যাটফর্মগুলিকে বিটরেট কমানোর আবেদন জানিয়েছিল সেলুলার অপারেটার্স অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া। দেশের স্বার্থের কথা মাথায় রেখেই এদিন সরকারি ভাবে এই পদক্ষেপ গ্রহণ করা হয়।

কিন্তু এয়ারটেলের মতে তাদের উন্নতি প্রযুক্তির কারণে দেশের মানুষের চাহিদা অনুযায়ী পর্যাপ্ত ৪জি ইন্টারনেট সাপ্লাই করতে পারবে তারা। 

TwitterFacebookWhatsAppEmailShare

#sd video, #digital platforms, #amazon prime

আরো দেখুন