দেশ বিভাগে ফিরে যান

লকডাউনে বাড়ছে নারী নির্যাতন, গার্হস্থ্য হিংসা

April 3, 2020 | < 1 min read

মারণ করোনা ঠেকাতে দেশজুড়ে লকডাউন চলছে। এর মধ্যে দেশে নারী নির্যাতনের সংখ্যাও বেড়ে চলেছে। এমনটাই জানিয়েছে জাতীয় মহিলা কমিশন (এনসিডাবলু)। তাদের তথ্য অনুযায়ী, লকডাউনের পর থেকে নারী নির্যাতনের ২৫০-র বেশি অভিযোগ জমা পড়েছে। এর মধ্যে ৬৯টি পারিবারিক হিংসার অভিযোগ নথিভুক্ত হয়েছে। 

মহিলা কমিশনের চেয়ারপার্সন রেখা শর্মা জানিয়েছেন, পারিবারিক হিংসার ঘটনা আরও বেশি। কিন্তু, হেনস্তাকারী বাড়িতেই থাকায় অনেক মহিলা অভিযোগ জানানোর সাহস পাচ্ছেন না। তিনি আরও বলেন, ২৪ মার্চ থেকে ১ এপ্রিল পর্যন্ত মোট ২৫৭টি নারী নির্যাতনের অভিযোগ এসেছে। এর মধ্যে ৬৯টি পারিবারিক হিংসার ঘটনাও রয়েছে। প্রত্যেকদিন এই ধরনের ঘটনার সংখ্যা বেড়ে চলছে। অভিযোগ জানালে অত্যাচার আরও বেড়ে যেতে পারে, এই ভয়ে অনেকেই পুলিসের কাছে যাচ্ছেন না বলে মত মহিলা কমিশনের চেয়ারপার্সনের।

বাড়ছে পারিবারিক হিংসার ঘটনা। —প্রতীকী চিত্র।

তিনি বলেন, থানায় অভিযোগ জানালে পুলিস এসে হয়তো তাঁর স্বামীকে তুলে নিয়ে যাবে। তারপরই ফের বাড়িতে ওই মহিলাকে অত্যাচারের মুখে পড়তে হবে। এছাড়া, লকডাউন চলায় অনেকেই থানাতেও যেতে পারছেন না। পাশাপাশি, বর্তমান পরিস্থিতিতে বাপের বাড়িতে ফিরে যাওয়াও অনেকের পক্ষে সম্ভব হচ্ছে না। তাই মুখ বুঝে সব কিছু সহ্য করছেন তাঁরা। বিভিন্ন মহিলা সংগঠনের কাছেও এই নিয়ে একাধিক অভিযোগ জমা পড়ছে বলে খবর। 

ঘরে দীর্ঘদিন আটকে থাকার ফলে অনেকেই মাথা ঠিক রাখতে পারছেন না। তার মধ্যে এ ধরনের হিংসাত্মক আচরণ পরিস্থিতিকে আরও জটিল করে তুলছে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #coronavirusinindia, #Lockdown, #domestic violence

আরো দেখুন