দেশ বিভাগে ফিরে যান

প্রধানমন্ত্রীর আলো নেভানোর আহ্বানে ৫ই এপ্রিল ঘটতে পাড়ে বিদ্যুৎ বিপর্যয়

April 4, 2020 | < 1 min read

দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী দেশবাসীকে আহ্বান জানিয়েছেন আগামী ৫ই এপ্রিল রাত ৯টায় ৯ মিনিটের জন্য বাড়ির আলো নিভিয়ে বাড়ির দ্বারে মোমবাতি বা প্রদীপ জ্বালিয়ে দেশের ঐক্যের পরিচয় দিতে। আর এই আবেদনের ফলে তটস্থ বিদ্যুৎ দপ্তর। প্রধানমন্ত্রীর আলো নেভানোর আহ্বানে ৫ই এপ্রিল ঘটতে পাড়ে বিদ্যুৎ বিপর্যয়, মনে করছেন বিশেষজ্ঞরা। 

রবিবার পিক টাইমে হঠাৎ করে লোড কমে গিয়ে আবার হঠাৎ লোড বেড়ে গেলে গ্রিড ফ্রিকোয়েন্সি পরিবর্তন হয়ে পাওয়ার গ্রিড বসে যেতে পারে। গ্রীড বসে গেলে শুধু দীর্ঘক্ষণ বিদ্যুৎ থাকবে না তা নয়, হাসপাতালেও বিদ্যুৎ পরিষেবা বন্ধ হয়ে হবে। বন্ধ হয়ে যাবে কোয়ারেন্টাইন সেন্টারের বিদ্যুৎ সাপ্লাই । হতে পারে বহু মানুষের প্রাণহানী।

কেন্দ্রীয় বিদ্যুৎ মন্ত্রী এই পরিস্থিতে বৈঠক করেছেন পাওয়ার গ্রিডের শীর্ষকর্তাদের সাথে। রবিবার বিদ্যুৎ পরিষেবা স্বাভাবিক রাখতে এবং গ্রিড ফ্রিকোয়েন্সি পরিবর্তন হয়ে যাওয়ার ফলে বিপর্যয় ঠেকাতে সবরকম পদক্ষেপ নিতে নির্দেশও জারি হয়েছে ইতিমধ্যেই। বিভিন্ন রাজ্য সরকারকেও তৈরি থাকতে বলা হয়েছে। 

প্রসঙ্গত, লকডাউনের ফলে এমনিতেও দেশে এখন পিক বিদ্যুৎ চাহিদা অনেকটাই কম। গত ২রা এপ্রিল দেশের বিদ্যুৎ চাহিদা ছিল ১, ২৫,৮১৭ এমই, যা গত বছরের তুলনায় ২০ শতাংশ কম।  

TwitterFacebookWhatsAppEmailShare

#Narendra Modi, #power grid, #switching off lights, #India

আরো দেখুন