রাজ্য বিভাগে ফিরে যান

লকডাউনেও থামবে না শিক্ষা, শ্রেণীকক্ষ চালু দূরদর্শনে

April 4, 2020 | < 1 min read

করোনা রুখতে সারা দেশে চলছে লকডাউন। গত ১৫ মার্চ থেকে করোনা আতঙ্কে রাজ্য স্কুল-কলেজ-বিশ্ববিদ্যালয় বন্ধ। ১৫ এপ্রিল পর্যন্ত বন্ধ রাখার নির্দেশ দেওয়া হয়েছে। এরই মধ্যে নবম থেকে দ্বাদশ শ্রেণীর পড়ুয়াদের জন্য বড় ঘোষণা করলেন রাজ্যের শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। দূরদর্শন মারফত ছাত্র-ছাত্রীদের ক্লাস নেওয়া হবে রাজ্যজুড়ে। আগামী ৭ এপ্রিল থেকে ১৩ এপ্রিল পর্যন্ত এই ক্লাস নেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। মূলত বিকেল ৪টে থেকে ৫টা পর্যন্ত শ্রেণীকক্ষ চালু থাকবে দূরদর্শনে।

শুধু ক্লাসই নেওয়া নয়, ইমেল, হোয়াটস অ্যাপ মারফত ছাত্র-ছাত্রীরা প্রশ্ন করতে পারবেন। ছাত্র-ছাত্রীদের জন্য সেই নাম্বার দেওয়া হয়েছে। মূলত ১৮০০১০৩৭০৩৩ এই নম্বরে ছাত্র-ছাত্রীরা অনুষ্ঠানের আগে বা অনুষ্ঠান চলাকালীন ই-মেইল, হোয়াটসঅ্যাপ বা ফোন করে তাদের প্রশ্ন করতে পারবেন। বিশেষ বিশেষ অধ্যায়ের উপর বিশিষ্ট শিক্ষকরা ক্লাস নেবেন।

শিক্ষামন্ত্রী বলন, “শুধু ক্লাস নেওয়া নয়, অনুষ্ঠান শেষে হোমটাস্ক দেবেন শিক্ষক-শিক্ষিকারা। স্কুল খুললে সেই হোমটাস্কগুলি ছাত্র-ছাত্রীদের জমা দিতে হবে। মুখ্যমন্ত্রী চিন্তিত ছাত্র-ছাত্রীদের পঠন-পাঠন নিয়ে। তাই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

ইতিমধ্যেই প্রথম থেকে অষ্টম শ্রেণী পর্যন্ত কোন ছাত্রছাত্রীকে ফেল করানো যাবে না বলে ঘোষণা করেছেন শিক্ষামন্ত্রী। এবার আরও একধাপ এগিয়ে ছাত্র-ছাত্রীদের এই লকডাউনের মধ্যেই  ক্লাস নেওয়ার উদ্যোগ নেওয়া হল। রাজ্যের নবম থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের জন্য দূরদর্শন মারফত ক্লাস নেওয়ার সিদ্ধান্তের কথা শুক্রবার ঘোষণা করলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

শিক্ষামন্ত্রী আরও বলেন, “১৪ এপ্রিল পর্যন্ত বিদ্যালয় বন্ধ  থাকাকালীন সময়ে শিক্ষক-শিক্ষিকারা একটি করে অ্যাক্টিভিটি টাস্ক ছাত্র-ছাত্রীদের দেবেন। সেই টাস্ক এসএমএস ফোন অথবা হোয়াটসঅ্যাপ মারফত ছাত্র-ছাত্রীদের পাঠিয়ে দিতে হবে। এক্ষেত্রে কোনভাবেই ছাত্র-ছাত্রীরা বাড়ির বাইরে বেরোবেন না।”

TwitterFacebookWhatsAppEmailShare

#21daysLockdown, #Classroom, #doordarshan

আরো দেখুন