বিবিধ বিভাগে ফিরে যান

পড়ে দেখুন লীলা মজুমদারের এই রচনাগুলি

April 5, 2020 | 2 min read

লীলা মজুমদার বাংলা সাহিত্যের এক অত্যন্ত জনপ্রিয় শিশু সাহিত্যিক। তাঁর জন্ম হয় ১৯০৮ সালের ২৬ শে ফেব্রুয়ারি। তিনি কলকাতার রায় পরিবারের প্রমদারঞ্জন রায় ও সুরমাদেবীর সন্তান। তার জন্ম রায় পরিবারের গড়পাড় রোডের বাড়িতে। উপেন্দ্রকিশোর রায়চৌধুরী ছিলেন প্রমদারঞ্জনের ভাই এবং লীলার কাকা। সেইসূত্রে লীলা হলেন সুকুমার রায়ের খুড়তুতো বোন এবং সত্যজিৎ রায়ের পিসি।

লীলা মজুমদারের ছেলেবেলা কাটে শিলঙে।তিনি সেখানে লরেটো কনভেন্টে পড়াশোনা করেন। কলকাতা বিশ্ববিদ্যালয়ের ইংরাজী পরীক্ষায় তিনি ইংরাজীতে ফার্স্ট ক্লাস ফার্স্ট হন। তিনি বহু বাংলা গল্প, প্রবন্ধ ও উপন্যাস লেখেন এবং নানান পুরস্কার ও সম্মানে ভূষিত হন। তিনি অনেক শিক্ষামূলক রচনা ও রম্যরচনা ইংরাজী থেকে বাংলায় অনুবাদও করেন।

তাঁর প্রথম গল্প লক্ষ্মীছাড়া ১৯২২ সালে সন্দেশ পত্রিকায় প্রকাশিত হয়। ১৯৬১ সালে সত্যজিৎ রায় সন্দেশ পত্রিকা আবার শুরু করলে তিনি ১৯৬৩ থেকে ১৯৯৪ অবধি সাম্মানিক সহ-সম্পাদক হিসাবে পত্রিকাটির সঙ্গে যুক্ত ছিলেন, ১৯৯৪-এ অবসর নেন। তার সাহিত্যিক জীবন প্রায় আট দশকের।

তার কয়েকটি উল্লেখযোগ্য রচনা যা অবশ্যই আপনাদের একবার পড়ে দেখা উচিৎ

হলদে পাখির পালক

লীলা মজুমদার সাহিত্যের অমোঘ উপকরণ হিসেবে ‘ডাইগ্রেশন’-এ বিশ্বাস করতেন৷ প্রকৃত প্রস্তাবে ‘হলদে পাখির পালক’-এ শুরু থেকে শেষের গতিপথটুকু অত্যল্প, মধ্যবর্তী আলো-আঁধার জুড়ে কেবলই ডাইগ্রেশন৷ এক স্বপ্ন থেকে অন্য স্বপ্নের পথে৷ যে পথে হাঁটার জন্য ঝগড়ু বোঁটার কাছে রুপো দিয়ে বাঁধানো একটা কালো গোল ফল নিয়ে ঘুরে বেড়ায়৷

টং লিং

পুজোর নাটক বাংলা সাহিত্যের একটি বড় অংশ জুড়ে রয়েছে। এই গল্পের কাহিনীও আবর্তিত হযেছে মূলত পুজোর নাটককে ঘিরে। সম্প্রতি রাজ চক্রবর্তীর দৌলতে খবরের শিরোণামে আসে এই গল্পটি।

পদি পিসির বর্মী বাক্স

ছোটদের জন্যে লেখা লীলা দেবীর এই রচনাটি তাঁকে খ্যাতির চূড়ায় তুলে দেয়। ১৯৭২ সালে এই গল্পটি বাংলা সিনেমায় চিত্রায়িত হয়। পদি পিসির ভূমিকায় দেখা যায় ছায়া দেবীকে। সেই নস্ট্যালজিয়াকে একটু ঝালিয়ে নিতে অবশ্যই পড়ুন এই গল্পটি।

সব ভুতুড়ে

এটি একটি ৪২ টি ছোট ভূতের গল্পের সঙ্কলন। ভৌতিক গল্পের অনুরাগীরা অবশ্যই পড়ুন লীলা মজুমদারের এই রচনাটি।

পাকদণ্ডী

ওনার লেখা এই আত্মজীবনীতে নিজের ছেলেবেলা, শান্তিনিকেতন ও অল ইন্ডিয়া রেডিওর সঙ্গে কাজকর্ম, রায়চৌধুরী পরিবারের নানা মজার ঘটনাবলীর কথা বলা আছে।

TwitterFacebookWhatsAppEmailShare

#books, #Leela Majumder

আরো দেখুন