দেশ বিভাগে ফিরে যান

লকডাউনে বন্ধ কারখানা, গঙ্গা-যমুনায় ফিরে এল বর্জ্যহীন ঝকঝকে জল

April 6, 2020 | < 1 min read

গোটা দেশ গৃহবন্দি। করোনা রুখতে লকডাউন চলছে গোটা ভারতবর্ষে। রাস্তাঘাটে মানুষজন নেই বললেই চলে। আর তারই সুযোগে পথঘাট যেন হয়ে উঠেছে অভয়ারাণ্য। মুম্বইয়ের রাস্তায় নাচছে ময়ূর, নয়ডায় ঘুরছে নীল গাই, চণ্ডীগড়ের রাস্তায় হরিণের দল। প্রকৃতি যেন শ্বাস নিচ্ছে মানুষকে ঘরে আটকে রেখে। আর এবার গঙ্গা আর যমুনায় উল্লেখযোগ্য হারে কমে গিয়েছে দূষণ। বিশেষজ্ঞরা বলছেন, যুমনা আর গঙ্গার এমন রূপ এককথায় অবিশ্বাস্য।

আকাশেও কমছে দূষণ। জলন্ধর থেকে দেখা মিলছে হিমালয়ের। এই পরিস্থিতিতে জলের দূষণও যে কমবে, তা বলাই বাহুল্য। সম্প্রতি কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক ট্যুইট করে যমুনার সাম্প্রতিক কিছু ছবি শেয়ার করেছে। তাতে যে যমুনাকে দেখা যাচ্ছে, তা বিশ্বাস করছে না অনেকেই। যদিও বাস্তব কিন্তু তাই। দূষণে কালো হয়ে যাওয়া যমুনাই দেখা মিলত এতদিন, থাকত দুর্গন্ধ। সেখানেই আজ ঝকঝকে নীল জল। তাজ্জব হয়ে গিয়েছেন অনেক নদী বিশেষজ্ঞও।

পিছিয়ে নেই গঙ্গাও। লকডাউনের জেরে গঙ্গার জলও হয়ে উঠেছে একদম ঝকঝকে। বারাণসীর কেমিক্যাল ইঞ্জিনিয়ার ও টেকনোলজি বিভাগের অধ্যাপক ডঃ পিকে মিশ্রা বলেছেন, এরই মধ্যে গঙ্গার জল ৪০-৫০ শতাংশ পরিশুদ্ধ হয়ে গিয়েছে। তাঁর মতে, গঙ্গা মূলত দূষিত হয় বিভিন্ন শিল্পের বর্জ্যমিশ্রিত জলের জন্য। কিন্তু এখন কলকারখান বন্ধ। তাই নদীতেও দূষণ নেই।

TwitterFacebookWhatsAppEmailShare

#Ganga, #Yamuna, #Less pollution, #lock down

আরো দেখুন