কলকাতা বিভাগে ফিরে যান

অভিনব উদ্যোগ বারাসতে – লকডাউনে মানুষকে বাড়িতে রাখতে ত্রাণের সঙ্গে দেওয়া হল লুডো

April 7, 2020 | 2 min read

লক ডাউনের আবহে যাতে সাধারণ মানুষের কোনও সমস্যা না হয় তাই বিভিন্ন জায়গায় বিলি হচ্ছে ত্রাণ। কিন্তু মানুষ যাতে ঘরেই থাকে, যাতে সময় কাটে তাই এবার নেওয়া হল এক অভিনব উদ্যোগ। ত্রাণসামগ্রীর সঙ্গে দেওয়া হল লুডো এবং দাবার বোর্ড।

ত্রাণ নিয়ে বাড়ি ফেরার পথ চমক ছিল বারাসাত ১১ নং ওয়ার্ডে গ্রহিতাদের মধ্যে। লক ডাউনের শুরুতে যেখানে যা ত্রাণ তারা পেয়েছে সবই চাল ডাল আর আলুর মধ্যে সীমিত ছিল। কিন্তু এই দিন সকালে বারাসাত ১১ ওয়ার্ডের সজল, তুহিন, কৌশিকরা তাদের ত্রানের সামগ্রীর মধ্যে রেখেছে লুডো ও দাবা খেলার সরঞ্জামও।

পাড়ার কয়েকজন যুবক মিলে লক ডাউনে মানুষের পাশে দাঁড়াতে চেয়ে সিদ্ধান্ত নেয় সামর্থ্য মত তারাও চাল আর আলু বিলাবেন।তাদের মধ্যে একজন প্রথম প্রস্তাবটা দেয় চালু আর আলু তো দেবোই। কিন্তু লক ডাউনে গরীবরা যাতে বেশী সময় সহজেই ঘরে কাটায় তার জন্য লুডো ও দাবা দিলে কেমন হয়। এই প্রস্তাব লুফে নেয় অন্যরা। লক ডাউনের এই সময় শহর জুরে খুঁজে আনেন ১০০ দাবা ও লুডোর বোর্ড ও গুটি ৷ এই সব সামগ্রীর সঙ্গে চাল আলু ডাল ও তেল নিয়ে ওয়ার্ডের গরীব মানুষের মধ্যে সকাল থেকে বিলি করা শুরু করে তারা।

সজল,জনদের পরিস্কার ফরমান, এবার বাড়ি গিয়ে সবার সঙ্গে লুডো খেলুন, কিন্তু প্রাণে বাঁচতে হলে ঘরে সময় কাটানোটাই এক মাত্র পথ। তাই লুডো আর দাবা দেওয়া হয়েছে সেই গুলি নিয়ে পরিবারের সঙ্গে সুন্দর সময় কাটাও। কোন ভাবে ঘরের বাইরে এসো না। সজল দাসের কথায় মানুষ শুধু টিভি দেখে দেখে বোর হয়ে যাচ্ছে। তাই লক ডাউনের বাজারে তারা চাল আর আলুর সঙ্গে লুডো ও দাবা বিলি করলেন । যাতে পরিবারের সবাই মিলে এই কঠিন সময় ঘরেই কাটাতে পারে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Kolkata, #Coronavirus, #lock down, #ludo

আরো দেখুন