বিবিধ বিভাগে ফিরে যান

করোনা আটকাতে সবচেয়ে কার্যকরী ওষুধ পাওয়া যায় বাংলায়

April 8, 2020 | < 1 min read

 বিশ্বজুড়ে এখন করোনা মহামারির প্রকোপ, লক্ষ লক্ষ মানুষ করোনায় আক্রান্ত হয়ে প্রাণ হারাচ্ছেন। ভারতেও ধীরে ধীরে করোনায় আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে, এখনও এই মারণ রোগের টিকা আবিস্কার হয়নি। তবে করোনা আটকাতে সবচেয়ে কার্যকরী ওষুধ ভারতে পাওয়া যায়, তাও আবার এই বাংলায়। 

করোনা আটকাতে আচার্য প্রফুল্লচন্দ্র রায়ের প্রতিষ্ঠিত বেঙ্গল কেমিক্যালে তৈরি হাইড্রক্সিক্লোরোকুইন ওষুধের দিকে তাকিয়ে সারা বিশ্ব। সম্প্রতি করোনার চিকিৎসায় হাইড্রক্সিক্লোরোকুইনের ব্যবহারে সিলমোহর দিয়েছে আমেরিকার ফুড অ্যান্ড ড্রাগ অ্যাসোসিয়েশন। তারপরেই  হাইড্রক্সিক্লোরোকুইন চেয়ে ভারতের কাছে সাহায্য চেয়েছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি ডোনাল্ড ট্রাম্প। 

যদিও ভারত সরকার তার আগেই হাইড্রক্সিক্লোরোকুইন রপ্তানির ক্ষেত্রে নিষেধাজ্ঞা জারি করেছিল, তবে ভারত থেকে সাহায্য না পেয়ে হুমকি দেন মার্কিন রাষ্ট্রপতি। ট্রাম্পের  ধমকের পরেই নিষেধাজ্ঞা তুলে নেয় ভারত সরকার, এবার করোনা আক্রান্ত দেশগুলিকে প্রয়োজনীয় ওষুধ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার। 

এর আগে হাইড্রক্সিক্লোরোকুইন কে ম্যালেরিয়া ওষুধ হিসেবে ব্যবহার করা হত, করোনার টিকা না থাকার কারণের করোনা আটকাতে বিভিন্ন ওষুধের সাহায্য নিচ্ছেন ডাক্তারা। হাইড্রক্সিক্লোরোকুইন প্রয়োগে ইতিবাচক সাড়া পেয়েছেন ডাক্তারা, ফলে এখন থেকে হাইড্রক্সিক্লোরোকুইন কে ব্যবহার করে করোনা আটকানোর চেষ্টা চালাবেন সারা বিশ্বের ডাক্তারা। 

তবে এই হাইড্রক্সিক্লোরোকুইন যেখানে সবচেয়ে বেশি পরিমাণে তৈরি হয় সেই ঐতহাসিক বেঙ্গল কেমিক্যালকে বিক্রি করে দিতে চেয়েছিল মোদীর কেন্দ্র সরকার। লাগাতার আন্দোলনের জেরে মাথা নত করে কেন্দ্র সরকার। এবার সেই বেঙ্গল কেমিক্যাল ভারত সহ সারা বিশ্বের মানুষ কে করোনা থেকে বাঁচাবে। 

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #CoronaAlert, #Corona Awareness, #corona medicine

আরো দেখুন