রাজ্য বিভাগে ফিরে যান

রাজ্যে নতুন আরও ৩২ টি ভ্রাম্যমাণ বিপণন কেন্দ্র

April 8, 2020 | < 1 min read

লকডাউনের সময় রাজ্যবাসীর কাছে প্রয়োজনীয় চাল, ডাল পৌঁছে দিতে আরও ৩২ টি ভ্রাম্যমান বিপণন কেন্দ্র চালু করল কৃষি বিপণন দপ্তর। দপ্তর সূত্রে জানা গেছে মমতা বন্দোপাধ্যায়ের নির্দেশেই নেওয়া হয়েছে এই উদ্যোগ। রাজ্যে এখন মোট ১৭৩ টি বিপণন কেন্দ্র চালু আছে। কলকাতা, বিধাননগর, রাজারহাট, হাওড়া, হুগলি, উত্তর চব্বিশ পরগনা ছাড়াও দক্ষিণ বঙ্গের বিভিন্ন জেলা এবং উত্তরবঙ্গের আলিপুর দুয়ার, জলপাইগুড়ি জেলায় ন্যায্য মূল্যে বিক্রি করা হচ্ছে চাল, ডাল, পিঁয়াজ, রসুন, আদা, আলু, ডিম, মুড়ি, শাকসবজি ও ফল।

২০১৪ সালে কৃষি বিপণন দপ্তরের অধীনে শুরু করা হয় সুফল বাংলা প্রকল্প। চাষীদের থেকে সঠিক মূল্যে কিনে ক্রেতাদের কাছে ন্যায্য মূল্যে বিক্রি করাই এই প্রকল্পের মূল উদ্দেশ্য। এর ফলে একদিকে যেমন চাষীরাও সঠিক দাম পাচ্ছে অন্যদিকে ক্রেতারাও প্রয়োজনীয় সামগ্রী তাদের নাগালের মধ্যে পাচ্ছে। এখানে সাধারণ চালের পাশাপাশি পাওয়া যায় বাংলার সুগন্ধি চাল, মধু, মশলা।

দপ্তর সূত্রে জানা যায় মোট ১৭৩ টি কেন্দ্রের মধ্যে ১৩০ টিই ভ্রাম্যমাণ। ফলে বেশি সংখ্যক মানুষের কাছে খুব সহজেই পৌঁছনো যায়। সকাল ৭:৩০ থেকে ১০:৩০ অবধি খোলা থাকে এই ভ্রাম্যমাণ বাজার। পৌঁছে যাচ্ছে বিভিন্ন আবাসন এবং রাস্তার মোড়ে। নির্দিষ্ট দূরত্ব বজায় রেখেই মানুষ কিনছে তাদের প্রয়োজনীয় জিনিসপত্র। এই বিপণন কেন্দ্রের সংখ্যা আরও বাড়ানো হতে পারে বলে দপ্তর সূত্রে খবর।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Coronavirus, #lock down, #sufal bangla

আরো দেখুন