দেশ বিভাগে ফিরে যান

হিন্দু বৃদ্ধাকে কাঁধ দিলেন মুসলিম প্রতিবেশীরাই

April 9, 2020 | < 1 min read

লকডাউনের কঠিন মুহূর্তে এক সুন্দর সাম্প্রদায়িক সম্প্রীতির সাক্ষী থাকল মধ্যপ্রদেশের ইন্দোর। সেখানে ৬৫ বছরের এক হিন্দু মহিলার শেষযাত্রায় কাঁধ দিলেন তাঁর মুসলিম প্রতিবেশীরা। দেশের কঠিন সময়ে এই ঐক্যের ছবি টুইটারে পোস্ট করে কংগ্রেস নেতা কমলনাথের মন্তব্য, ‘এটাই আদর্শ সংস্কৃতি।’

দ্রৌপদী বাই নামে ওই বৃদ্ধা বড় ছেলের সঙ্গে ইন্দোরের টাডা এলাকায় থাকতেন। দীর্ঘদিন রোগভোগের পর সোমবার মৃত্যু হয় তাঁর। লকডাউনের কারণে আত্মীয়রা কেউ অন্য জায়গা থেকে আসতে পারেননি। ফলে, প্রৌঢ়াকে শ্মশান অবধি নিয়ে যাওয়ার লোক পাওয়া যাচ্ছিল না।

এ কথা শুনে এগিয়ে আসেন এলাকার মুসলিম যুবকরা। মুখে মাস্ক পরে, সামাজিক দূরত্ব (সোশ্যাল ডিস্ট্যান্সিং)-এর সব নিয়ম মেনেই প্রৌঢ়ার শেষ যাত্রায় সামিল হন তাঁরা। লকডাউনের জেরে কোনও গাড়ি মেলেনি, তাই প্রৌঢ়ার ছেলের সঙ্গে কাঁধ মিলিয়ে প্রায় আড়াই কিলোমিটার দূরের শ্মশানে নিয়ে যান এই প্রতিবেশী যুবকরা। সম্প্রীতির সেই ছবি ভাইরাল হতে বেশি সময় লাগেনি।

ছবিটি টুইটে শেয়ার করে কংগ্রেস নেতা কমলনাথ লেখেন, ‘বৃদ্ধার ছেলের সঙ্গে কাঁধে কাঁধ মিলিয়ে মুসলিম যুবকরা বৃদ্ধার দেহ শেষকৃত্যের জন্য নিয়ে যাচ্ছেন, এই ঘটনা প্রশংসনীয়। এটা সমাজের কাছে একটা দৃষ্টান্ত। এটাই আমাদের গঙ্গা-যমুনা সংস্কৃতির পরিচয়। এই ধরনের ছবি পারস্পরিক ভালোবাসা ও সৌভ্রাতৃত্ব বাড়িয়ে তোলে।’

যে মুসলিম যুবকদের নিয়ে এত আলোচনা, তাঁরা অবশ্য বলছেন, ছোটবেলায় এই মহিলা তাঁদের ছেলের মতোই ভালোবাসতেন। সেই কৃতজ্ঞতা থেকেই শেষকৃত্যে সামিল হওয়া। এতে মাহাত্ম্যের কিছু নেই!

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #Hindu, #Muslim, #coronavirus scare

আরো দেখুন