প্রযুক্তি বিভাগে ফিরে যান

করোনা মোকাবিলায় নতুন অস্ত্র, সৌজন্যে দুই বাঙালি

April 10, 2020 | < 1 min read

করোনা-যুদ্ধে বর্ম নিয়েই সবচেয়ে চিন্তায় স্বাস্থ্য-সেনানীরা। পিপিই, মাস্কের অভাব দুনিয়া জুড়ে। চিকিৎসক, নার্সের আক্রান্ত হওয়ার ঘটনাও ক্রমে বাড়ছে। এই দুঃসময়ে স্বাস্থ্যসাথী হয়ে পাশে দাঁড়াচ্ছেন আইআইটি গুয়াহাটির বিজ্ঞানী-গবেষকরা। বায়োসায়েন্স ও বায়োইঞ্জিনিয়ারিংয়ের গবেষণাগারে দুই বাঙালি মিলে তৈরি করেছেন অ্যান্টি মাইক্রোবিয়াল স্প্রে। যা পিপিই বা মাস্কেরও ঢাল হিসেবে কাজ করবে।

দুই বাঙালি মিলে তৈরি করেছেন অ্যান্টি মাইক্রোবিয়াল স্প্রে। সংগৃহীত চিত্র

সারা দিন মাস্ক পরে থাকলে কানের উপর একটানা চাপ পড়ে। তার জন্য নিদান, ‘ইয়ার গার্ড’। থ্রি-ডি প্রিন্টারের সাহায্যে যা সহজেই বিপুল সংখ্যায় তৈরি করা সম্ভব। সেগুলি উত্তর-পূর্ব ভারতের হাসপাতালগুলিতে বিনামূল্যে পৌঁছে দেওয়ার কথাও ভেবেছে আইআইটি।

এই অ্যান্টি-মাইক্রোবিয়াল স্প্রে ব্যবহার করলে রিএজেন্ট বা রাসায়নিকের একটা আবরণ পড়ে যাবে। শুধু ভাইরাস নয়, ব্যাকটিরিয়া, ছত্রাকও যদি এর উপর পড়ে, রাসায়নিকের প্রভাবে তাদের মেমব্রেন প্রোটিন নষ্ট হয়ে যাবে। ফলে সংক্রমণের আশঙ্কা কমবে।
প্রেসিডেন্সি ও খড়্গপুর আইআইটির প্রাক্তনী বিমানের বাড়ি কলকাতার শ্রীভূমিতে। এই গবেষণায় বিমানের সঙ্গে হাতে হাত মিলিয়ে কাজ করেছেন বিভাস ভুঁইয়া। মেদিনীপুরের তরুণ আইআইটিতে পিএইচডি করছেন। লকডাউনের সম্ভাবনা দেখেও বাড়ি ফেরার কথা ভাবেননি তাঁরা।

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Coronavirus, #bengali scientist, #corona prevention

আরো দেখুন