প্রযুক্তি বিভাগে ফিরে যান

মুখে মাস্ক না পরলে চিনিয়ে দেবে যাদবপুরের ‘মোকসা’

April 10, 2020 | < 1 min read

ধরুন আপনি বাজারে গেলেন, আপনার মতোই কিছু মানুষ সেখানে ঘুরে বেড়াচ্ছেন। করোনাভাইরাসের ভয় সর্বত্র, তবু আপনি হিরো। তাই মাস্ক পরেননি। আপনার মতো আরও অনেকেই তাই। এ পর্যন্ত দৃশ্যটা খুব সাধারণ। অনেকেই দেখছেন। কিন্তু হঠাৎ বাজারে জোরে বেজে উঠল অ্যালার্ম। সঙ্গে সঙ্গে সেখানে পৌঁছল পুলিশ। মাস্কহীন ‘হিরো’-দের জিরো করতে ব্যবস্থা নিল তৎক্ষণাৎ। এ দৃশ্য অনেকে কল্পনা করতে পারেন না। কারণ এখনও পর্যন্ত এমন কিছু ঘটেনি।

ভাবতেই পারেন, শয়ে শয়ে জনতার ভিড়ে আলাদা করে মাস্কহীনদের চেনা কি অতই সহজ! সেই কঠিন কাজটা কিন্তু সরল করে দিতে পারে যাদবপুর বিশ্ববিদ্যালয়ের একদল পড়ুয়ার তৈরি সফটওয়্যার। যা সিসিটিভি ক্যামেরার সাহায্য নিয়ে কোনও এলাকা, বাজার, পাড়া বা রাস্তায় কতজন মাস্ক পরেছেন, কারা পরেননি, সেই সব তথ্য দিতে পারে।

‘মোকসা’ নামে এই সফটওয়্যারটি তৈরি করেছেন যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ইঞ্জিনিয়ারিংয়ের একদল প্রথম বর্ষের ছাত্র। দলের ক্যাপ্টেন বিপর্ণক রায়। সঙ্গ দিয়েছেন দেবজিৎ ঘোষ, শুভদীপ নন্দী, তমোদীপ দাস, দেবার্ঘ দত্ত এবং প্রীতম বিশ্বাসরা। ওঁরা কেউ ইনস্ট্রুমেন্টাল ইঞ্জিনিয়ারিংয়ের ছাত্র, কেউ ইলেকট্রিক্যালের। লকডাউনের জেরে বিশ্ববিদ্যালয়ের ল্যাব, ক্লাসরুমে তালা। মগজে কার্ফু হতে দেননি বিপর্ণকরা। বাড়িতে বসে সীমিত সামর্থে সফটওয়্যারের প্রাথমিক কাজ সেরে ফেলেছেন।

এই কাজে সাহায্য পেয়েছেন বিশ্ববিদ্যালয়ের শিক্ষকদেরও। ইনস্ট্রুমেন্টালের অধ্যাপক রাজীব বন্দ্যোপাধ্যায় বলেন, ‘সিসিটিভি ক্যামেরা থেকে পাওয়া ছবি দেখে ছাত্রদের এই সফটওয়্যার প্রাথমিক ভাবে মাস্ক পরা ও না পরা ব্যক্তিদের আলাদা করতে পারবে। কলকাতা পুলিশের সঙ্গে ওরা যোগাযোগ করেছিল। পুলিশ আগ্রহ দেখিয়েছে। ডেমো চেয়ে পাঠিয়েছে।’ সব কিছু ঠিক থাকলে ডেমো কয়েক দিনের মধ্যে লালবাজার পৌঁছে যাবে।

TwitterFacebookWhatsAppEmailShare

#Jadavpur, #Coronavirus, #Moksha

আরো দেখুন