স্বাস্থ্য বিভাগে ফিরে যান

ব্রেস্ট ক্যানসার ধরবে ‘স্মার্ট-ব্রা’

April 10, 2020 | 2 min read

বিজ্ঞাপনী চমক নয়। বাণিজ্যিক ধাপ্পাবাজিও নয়। ষোলআনার উপর আঠারো আনা সত্যি। যার কৃতিত্ব সুইস বিশ্ববিদ্যালয় EPFL -এর পড়ুয়াদের। মেধা ও পরিশ্রম দিয়ে EPFL -এর পড়ুয়ারা এমন একটি ব্রা বানাতে সক্ষম হয়েছেন, যা ব্রা হলেও আসলে একটি ডিভাইস। যে নির্ভুল ভাবে মেয়েদের স্তন ক্যানসার শনাক্ত করতে পারবে।

স্তন ক্যানসার শনাক্ত করতে পারবে এই ডিভাইস

তাই এই ব্রায়ের নাম দেওয়া হয়েছে স্মার্ট-ব্রা। আর একটু ভেঙে বললে, পরীক্ষা করে দেখা গিয়েছে, আর্লি বা প্রাথমিক স্তরেই এই ‘স্মার্ট ব্রা’ স্তনের ক্যানসার চিহ্নিত করতে সক্ষম। ক্যানসারের চিকিত্সার ক্ষেত্রে এটা কিন্তু অত্যন্ত জরুরি। কারণ, প্রায় ক্ষেত্রেই যেটা হয়, অনেক পরে গিয়ে ক্যানসার ধরা পড়ে। তখন ক্যানসার বাড়াবাড়ির পর্যায়ে পৌঁছে যায়। ফলে, এই স্মার্ট ব্রা বা বক্ষবন্ধনী বা কাঁচুলির গুরুত্ব কতটা, তা বলার অপেক্ষা রাখে না।
সুইস পড়ুয়ারা আশাবাদী, তাঁদের তৈরি এই এক টুকরো কাপড়ই সামনের দিনগুলিতে ক্যানসারের হাত থেকে অনেক মেয়েকে বাঁচাবে। আবিষ্কারকদের কথায়, ডিভাইস হলেও এটি স্বতিদায়ক। কোনওরকম অস্বস্তি অনুভূত হবে না। এখন স্তন ক্যানসার শনাক্তকরণে ডাক্তাররা ম্যামোগ্রাম করাতে বলেন। এই ম্যামোগ্রাম হল অল্প শক্তির এক্স-রে। কিন্তু, স্মার্ট ব্রায়ে আলট্রাসাউন্ড ওয়েভই স্তন ক্যানসার ডিটেক্ট করে। এই তরঙ্গের উত্পত্তি হয় বিশেষ সেন্সর থেকে। যাকে বলা হচ্ছে, পাইজোইলেকট্রিক সেন্সর। এমন কিছু সেন্সর দিয়েই তৈরি হয়েছে এই বক্ষবন্ধনী। চাপ পড়লেই ওই সেন্সরগুলি সক্রিয় হয়ে, আলট্রাসাউন্ড উত্পন্ন করে। IcosaMed নামে একটি স্টার্টআপের সঙ্গে কাজ করছেন এই গবেষক পড়ুয়ারা।

তাঁদের দাবি, ২০২১ সালের মধ্যে বাণিজ্যিক ভাবে বাজারে চলে আসবে। জানালেন, স্তন ক্যানসারে ইতিমধ্যে আক্রান্তদেরই হাতেই তাঁরা প্রথমদিকে এই স্মার্ট ব্রা তুলে দিতে চান। যাতে তাঁরা নিয়মিত মনিটরিং করতে পারেন। পরে, যে কেউই কিনতে পারবেন। এর আগে গুগলও দাবি করে, তাদের আর্টিফিশিয়াল ইনটেলিজেন্স বিশেষজ্ঞদের থেকেও নির্ভুল ভাবে স্তন ক্যানসার চিহ্নিত করতে সক্ষম।

TwitterFacebookWhatsAppEmailShare

#Health & Fitness, #SmartBra, #Breast Cancer

আরো দেখুন