প্রযুক্তি বিভাগে ফিরে যান

মোবাইল ইন্টারনেট স্পিডে বিশ্বে ভারত ১৩০

April 12, 2020 | < 1 min read

ভারতে ক্রমেই কমছে ইন্টারনেটের স্পিড। যার জেরে বিশ্বে ভারতের র‍্যাংক ক্রমশ পিছিয়ে যাচ্ছে। ইন্টারনেট স্পিড টেস্ট জায়ান্ট Ookla-র সাম্প্রতিকতম রিপোর্ট অনুসারে, ইন্টারনেট স্পিডের ক্ষেত্রে মার্চে ভারতের ইন্টারনেটের মান তলানিতে এসে ঠেকেছে। গত মাসে মোবাইল ইন্টারনেটের স্পিডের নিরিখে বিশ্বে ভারতের স্থান দু’ধাপ নেমে দাঁড়িয়েছে ১৩০। ফিক্সড ব্রডব্যান্ডের ক্ষেত্রে পরিস্থিতি তুলনায় ভালো। আগের থেকে দু’ধাপ কমলেও এ ক্ষেত্রে বিশ্বে ৭১তম স্থানে আছে ভারত।

ইন্টারনেট স্পিড

গত জানুয়ারি থেকে মার্চ মাসের মধ্যে ভারতে ফিক্সড ব্রডব্যান্ডের স্পিড কমে গিয়েছে গড়ে ৫.৫ এমবিপিএস। অন্যদিকে, এই সময়ের মধ্যে মোবাইল ইন্টারনেটের স্পিড কমেছে ১.৬৮ এমবিপিএস। Ookla-র রিপোর্ট অনুসারে, চলতি বছরের শুরুতে ভারতে ফিক্সড ব্রডব্যান্ডের স্পিড ছিল ৪১.৪৮। আর মার্চে তা কমে দাঁড়ায় ৩৫.৯৫ এমবিপিএস।

মোবাইল ইন্টারনেট স্পিডের নিরিখে বিশ্বের মধ্যে শীর্ষে সংযুক্ত আরব আমিরশাহী। মার্চে সে দেশে মোবাইলে গড় ডাউনলোড স্পিড ছিল ৮৩.৫৩ এমবিপিএস। অন্যদিকে, ১৯৭.২৬ এমবিপিএস গড় ডাউনলোড স্পিড-সহ ফিক্সড ব্রডব্যান্ড স্পিডের ক্ষেত্রে এখনও বিশ্বের মধ্যে শীর্ষস্থান ধরে রেখেছে সিঙ্গাপুর।

TwitterFacebookWhatsAppEmailShare

#India, #technews, #Internet Speed, #Rank

আরো দেখুন