রাজ্য বিভাগে ফিরে যান

বাবুলদের নিয়ে মোদীকে নালিশ মমতার

April 12, 2020 | 2 min read

করোনা নিয়ে বিজেপির নেতা-মন্ত্রীরা গুজব ছড়াচ্ছেন বলে নাম না-করে প্রধানমন্ত্রীর কাছে অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এবং তা বন্ধে প্রধানমন্ত্রীর হস্তক্ষেপও দাবি করেছেন তিনি। করোনা নিয়ে মিথ্যা বা কাল্পনিক খবর পরিবেশন না করার জন্য সংবাদমাধ্যমের কাছেও আর্জি জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

করোনা পরিস্থিতি নিয়ে শনিবার সব রাজ্যের মুখ্যমন্ত্রীর সঙ্গে ভিডিয়ো কনফারেন্স করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। সেই আলোচনাতেই রাজ্যের বিভিন্ন দাবিদাওয়া পেশের পাশাপাশি করোনা নিয়ে বিজেপির নেতা-মন্ত্রীরা মানুষকে ভুল তথ্য দিচ্ছেন বলে উষ্মা প্রকাশ করেন মুখ্যমন্ত্রী। মমতার কথায়, ‘প্রধানমন্ত্রীকে বলেছি, কেন্দ্রীয় মন্ত্রীরা যেন সৌজন্য বজায় রাখেন।’ তিনি জানান, ভিডিয়ো কনফারেন্সে তিনি জানিয়ে দিয়েছেন, করোনায় মৃত্যু নির্ধারণে রাজ্য বিশেষজ্ঞদের নিয়ে কমিটি গড়েছে। মৃত্যু আড়ালের প্রশ্নই ওঠে না।

সরকারি পরিসংখ্যান অনুযায়ী, এ পর্যন্ত রাজ্যে করোনায় মৃত্যু হয়েছে পাঁচ জনের। যদিও বিজেপির একাধিক নেতা-মন্ত্রী এই সংখ্যা নিয়ে সন্দেহ প্রকাশ করছেন। কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয় এ নিয়ে প্রশ্ন তুলে টুইট করেছেন, সংবাদমাধ্যমেও বিবৃতি দিয়েছেন। তাতে মুখ্যমন্ত্রী এবং মুখ্যসচিবের নাম করেও সমালোচনা করেছেন বাবুল। বিজেপি রাজ্য সভাপতি দিলীপ ঘোষও মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে প্রায়ই বিস্ফোরক মন্তব্য করছেন। বিজেপির আইটি সেলও সোশ্যাল মিডিয়ায় লাগাতার ‘বিভ্রান্তিকর’ প্রচার চালাচ্ছে বলে অভিযোগ রাজ্যের শাসকদলের। যারপরনাই ক্ষুব্ধ মুখ্যমন্ত্রীও। এ নিয়ে নিজের কড়া মনোভাব শনিবার প্রধানমন্ত্রীকেও বুঝিয়ে দিয়েছেন তিনি।

করোনা নিয়ে বিজেপির নেতা-মন্ত্রীরা গুজব ছড়াচ্ছেন বলে অভিযোগ করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

করোনা-মৃত্যু নিয়ে স্থির সিদ্ধান্তে পৌঁছতে কেন রাজ্য ‘অডিট কমিটি’ গড়েছে, বাবুল সে নিয়েও প্রশ্ন তুলেছেন। অন্য রাজ্যে এমন ব্যবস্থা নেই দাবি করে তাঁর অভিযোগ, ‘এগুলো সব ডেঙ্গি-মডেলে আসল তথ্য গোপন করে আক্রান্তের সংখ্যা ছেঁটে মানুষকে বোকা বানানো।’ টিভি চ্যানেলে বাবুল দাবি করেছেন, সরকার করোনায় পাঁচ জনের মৃত্যুর কথা বললেও ধাপায় ছ’জন করোনা-আক্রান্তকে দাহ করা হয়েছে। তার প্রমাণও তাঁর কাছে আছে বলে কেন্দ্রীয় প্রতিমন্ত্রীর দাবি। লকডাউনের মধ্যে ফুল, মিষ্টির দোকান খোলার সিদ্ধান্তেরও তিনি সমালোচনা করেছেন।

একজন কেন্দ্রীয় মন্ত্রীর এই আচরণ যে তিনি ভালো ভাবে নিচ্ছেন না, সে কথাই প্রধানমন্ত্রীকে বুঝিয়ে দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। প্রধানমন্ত্রীর সঙ্গে ভিডিয়ো কনফারেন্সের পর মুখ্যমন্ত্রী নবান্নে সাংবাদিকদের মুখোমুখি হয়ে রাজ্যের করোনা-পরিস্থিতি নিয়ে খবর পরিবেশনের ব্যাপারে সংবাদমাধ্যমের একাংশকেও সতর্ক করেন তিনি। তাঁর অভিযোগ, হটস্পট নিয়ে কিছু সংবাদমাধ্যম মুখ্যসচিবের নাম করে যে খবর করেছে, তা ঠিক নয়। মুখ্যসচিব এমন কিছুই বলেননি। করোনা-আক্রান্তের খোঁজ মেলায় ভবানীপুর এবং বেহালার পর্ণশ্রীতে বাজার বন্ধ রাখার খবরও ঠিক নয় বলে জানিয়ে দেন মুখ্যমন্ত্রী। এ ধরনের খবর প্রকাশের আগে স্বরাষ্ট্রসচিবের কাছ থেকে নিশ্চিত হয়ে নেওয়ারও পরামর্শ দেন।

হটস্পট নিয়ে বিভ্রান্তি যাতে না-হয়, সেই উদ্দেশ্যে মুখ্যমন্ত্রী জানান, কিছু স্পর্শকাতর এলাকায় ভালো করে নজর রাখা হচ্ছে। সেখানে আরও ভালো করে লকডাউন করা হবে। লোককে সতর্ক করা হবে। তবে রাজ্যের কোন কোন এলাকাকে হটস্পট করা হচ্ছে, সেটা বলেননি। তাঁর কথায়, ‘একটা বাড়িতে কেউ করোনা-আক্রান্ত হল মানেই সেই বাড়ির সবাই অচ্ছুত হয়ে যেতে পারেন না।’

TwitterFacebookWhatsAppEmailShare

#West Bengal, #Mamata Banerjee, #babul

আরো দেখুন